,

image-507308-1641777983

তালেবান নেতাকে বাছুর বলে মন্তব্য, যা বললেন জাবিউল্লাহ মুজাহিদ

হাওর বার্তা ডেস্কঃ কাবুল বিশ্ববিদ্যালেয়ের স্বনামধন্য শিক্ষক ফয়জুল্লাহ জালালকে গ্রেফতার করেছে তালেবান। এই শিক্ষক তালেবানের কট্টর সমালোচক এবং স্পষ্টবাদী হিসেবে পরিচিত।

ইসলামিক আমিরাতের তথ্য ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী এবং ক্ষমতাসীন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, বর্তমান শাসনের বিরুদ্ধে সাধারণ মানুষদের উসকে দেওয়ায় বিশ্ববিদ্যালয় শিক্ষক ফয়জুল্লাহ জালালকে গ্রেফতার করা হয়েছে।

ফয়জুল্লাহ জালাল আফগানিস্তানের বর্তমান শাসকদলের কট্টর সমালোচক। তার গ্রেফতারের বিষয়ে স্পষ্ট করতে গিয়ে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘তিনি একজন চরমপন্থি। সাম্প্রতিক সময়ে তিনি যে মন্তব্য করেছেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে যা লিখেছেন, তার ব্যাখা জানতে তাকে গ্রেফতার করা হয়েছে’। এই শিক্ষক চরম বাজে (বুলশিট) মন্তব্য করেছেন বলেও উল্লেখ করেন তিনি।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ফয়জুল্লাহ জালাল সম্প্রতি তালেবানের অন্যতম মুখপাত্র মোহাম্মদ নাইমকে ‘বাছুর’ বলে অভিহিত করেন। এছাড়া তালেবান জোরপূরর্বক আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে উল্লেখ করে তিনি বলেন, তারা (তালেবান) দেশের মানুষকে ‘গাধা’ মনে করে।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বা প্রফেসর পদ ব্যবহার করে কেউ যেন অন্য মানুষদের অসম্মান এবং বাজে পোস্ট না দিতে পারে, সেজন্য তাকে গ্রেফতার করা হয়েছে।

তালেবানের এই মুখপাত্র জালালের টুইট করা একটি পোস্ট শেয়ার করেন। এই পোস্টে তিনি (ফয়জুল্লাহ জালাল) তালেবানের গোয়েন্দা প্রধানকে পাকিস্তানের ‘হাতের পুতুল’ হিসেবে উল্লেখ করেন।

জালালের স্ত্রী মাসৌদা ২০০৪ সালে হামিদ কারজাইয়ের বিপরীতে আফগানিস্তানের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। ফেসবুকে এক পোস্টে তিনি জানান, তালেবান বাহিনী তার স্বামীকে গ্রেফতার করে অজ্ঞাত স্থানে রেখেছে।

মাসৌদা বলেন, জালাল ন্যায়বিচার, মানবাধিকার এবং আফগানিস্তানের জাতীয় স্বার্থের জন্য যুদ্ধ করেছে এবং সর্বাদা সোচ্চার থেকেছে।

জালালের মেয়ে হাসিনা জালাল টুইটারে এক পোস্টে লেখেন, দীর্ঘ ৬ ঘণ্টা হলো আমার বাবা প্রফেসর জালালকে গ্রেফতার করা হয়েছে। আমরা এখনো তার সঙ্গে যোগাযোগ করতে পারিনি। তালেবানের প্রতি হাসিনা জালাল তার বাবাকে অবিচলম্বে মুক্তি দিতে আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর