,

covid-airport-2201030354

বিশ্বজুড়ে উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন, ৫ হাজার ফ্লাইট বাতিল

হাওর বার্তা ডেস্কঃ করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বজুড়ে আবারও বাতিল হয়েছে ৫ হাজারের বেশি ফ্লাইট। সর্বোচ্চ সতর্কতা নেয়া হয়েছে বিভিন্ন দেশে।

মহামারী করোনার ভয়াবহ সংক্রমণ আবারও দেখা দিচ্ছে ভারতে। গত ছয়দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা লাগামছাড়া। ওমিক্রনে আক্রান্ত ১৫শ’র বেশি।

শুধু কলকাতাতেই দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো তিন হাজার। পাল্লা দিয়ে অস্বাভাবিক হারে সংক্রমণ বাড়ছে মহানগরী সংলগ্ন হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে বিশ্বজুড়ে ফ্লাইট বাতিলের প্রবণতা ক্রমাগত বাড়ছে। এর মধ্যে ২ হাজার ৭শ’ ৩৯টি ফ্লাইট ফ্লাইট বাতিল হয়েছে যুক্তরাষ্ট্রে।

ওমিক্রন সতর্কতায় শনিবারও সারাবিশ্বে ১১ হাজার ৪৩টি ফ্লাইট চলাচলে বিলম্ব ও বাতিল হয়েছে। এর মধ্যে ৫ হাজার ৯শ’ ৯৩টি যুক্তরাষ্ট্রের ফ্লাইট।

মার্কিন শীর্ষ রোগতত্ব বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেন, শুধু আক্রান্তের সংখ্যা গণনা নয়, বরং টিকাদানের মাধ্যমে সবাইকে নিরাপদ রাখার দায়িত্ব নিতে হবে। ওমিক্রন দেশটিতে স্বাস্থ্য সেবাকে ভেঙ্গে দেবে বলে আবারও উদ্বেগ প্রকাশ করেন ফাউসি।

ওমিক্রণ সতর্কতায় ৬০ বছরের বেশি বয়সীদের চতুর্থ ডোজ ভ্যাকসিন গ্রহণের আহবান জানিয়েছে ইসরাইল। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানান, নতুন এই ধরন থেকে দেশবাসীকে রক্ষা করতে হবে।

ওমিক্রন সংক্রমণ বন্ধে যুক্তরাষ্ট্রকে লাল তালিকায় রেখেছে ফ্রান্স। টিকাগ্রহণের বিষয়ে নতুন করে সবাইকে আগ্রহী হতে বলেছে দেশটির সরকার।

এ অবস্থাতেও থেমে নেই করোনার বিধি বিরোধী বিক্ষোভ। নেদারল্যান্ডসে তেমনি এক বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর