,

dcddc39c74ef

১৫ থেকে ১৮ বছর বয়সীদের আজ থেকে করোনা টিকা দেওয়া হচ্ছে ভারতে

হাওর বার্তা ডেস্কঃ করোনা সংক্রমণ মোকাবিলায় ভারতে আজ সোমবার (৩ জানুয়ারি) থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার কার্যক্রম শুরু হচ্ছে। টিকাগ্রহণের জন্য ৮ লাখের বেশি তরুণ-তরুণী কোউইন পোর্টালে নিবন্ধন করেছেন এরই মধ্যে। তারা সবাই কোভ্যাক্সিনের টিকা পাবেন। খবর এনডিটিভির।

টিকা দেওয়া হবে নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও হেলথ কেয়ার সেন্টারে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোভ্যাক্সিন শুধু টিনএজারদের দেওয়া হবে। অতিরিক্ত টিকার ডোজ পাঠানো হবে সব রাজ্যগুলোতে।

গত ২৫ ডিসেম্বর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা ৩ জানুয়ারি থেকে টিকা দেওয়ার ঘোষণা দেন। এদিকে, করোনা টিকার তৃতীয় বুস্টার ডোজ স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইনার এবং বয়স্ক নাগরিকদের দেওয়া শুরু হবে আগামী ১০ জানুয়ারি থেকে।

ভারতের সরকারের টিকাদান কর্মসূচির এসব ঘোষণা এসেছে দেশটিতে করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ার পর। ইউরোপের দেশগুলোসহ যুক্তরাষ্ট্রে ডেল্টার পরিবর্তে ওমিক্রন দ্রুত গতিতে ছড়াচ্ছে। ভারতে রোববারও ওমিক্রনে আক্রান্ত হয়েছেন আরও ১২৩ জন। এ নিয়ে দেশটিতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার সাতশ ১১ জনে।

ভারতে সম্প্রতি সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। এরপর কয়েক জায়গায় শিশুরাও করোনায় আক্রান্ত হওয়ার খবর আসে। করোনা ছড়িয়ে পড়ে আবাসিক স্কুল ও হোস্টেলগুলোতেও। যদিও সবার জন্য বুস্টার ডোজ এখনো চালু করা হয়নি দেশটিতে।

কয়েকদিন আগে আরও দুটি ভ্যাকসিন অনুমোদন পায় ভারতে। এই দুটি ভ্যাকসিন হলো কোরবেভ্যাক্স ও কোভোভ্যাক্স।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর