শিক্ষার্থীদের রাজনৈতিক সচেতন হতে বললেন শিক্ষামন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের রাজনীতি সচেতন হতে হবে। রাজনীতি সচেতন না হয়ে সফল মানুষ হওয়া যায় না। সুনাগরিক হওয়া যায় না। শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, রাজনীতি সচেতন না হলে তোমারা নিজের দায়িত্বও যথাযথভাবে পালন করতে পারবে না। রাজনীতি করো বা না করো কেউ রাজনীতির বাইরে নয়। তাই সবাইকেই রাজনীতি সচেতন হতে হবে। সঠিক রাজনীতি বেছে নিতে হবে।

শিক্ষামন্ত্রী আজ রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ির দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের আয়োজনে  স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ গভর্নিং বডির  সভাপতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল হক। অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ‘সবাইকে রাজনীতি সচেতন হতে হবে। এই ক্যাম্পাসে আসার পর পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে, ছাত্র রাজনীতিকদের সঙ্গে। এটি আমার ভালো লেগেছে। অর্থাৎ এই ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ নয়। আমার দুইটি প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ হয়েছে। একটি প্রতিষ্ঠানে গিয়ে ভয় পেয়েছি। কারণ সেখানে লেখা আছে—ধূমপান ও রাজনীতিমুক্ত ক্যম্পাস। অর্থাৎ ধূমপানের মতো রাজনীতিটাও পরিত্যাজ্য। এই ম্যাসেজ সেই প্রতিষ্ঠান দেওয়ার চেষ্টা করছে।’

দীপু মনি বলেন, ‘জীবনের সব ক্ষেত্রের মতো রাজনীতিতে ভালো মন্দ আছে। কিন্তু তার অর্থ এই নয় যে, রাজনীতি ভলো নয়। রাজনীতি সেই জায়গা, যেখানে জীবনের সব সিদ্ধান্ত গৃহীত হয়। আমাদের ব্যক্তি জীবনটা কেমন চলবে সেই সিদ্ধান্ত নিজেরাই নেই। কিন্তু আমাদের জীবন-জীবিকা কেমন চলবে, দেশটা কেমন হবে, আমার লেখাপড়ার সুযোগ থাকবে কি থাকবে না, খাবারের সংস্থান হবে কি হবে না, কাজের সংস্থান হবে কি হবে না, সকালে উঠে কলটা চালালে পানি আসবে কি আসবে না, সেই সিদ্ধান্তগুলো যেখানে গৃহীত হয় সেটাই রাজনীতি। সেখানে দায়িত্বের পাশাপাশি ক্ষমতারও একটি যোগ আছে। সেখানে কিছু সুযোগসন্ধানী লোক আসতে পারে। কিন্তু তার অর্থ এই নয়, রাজনীতি জায়গা ঠিক নয়। মানুষের জন্যই রাজনীতি করতে হবে।

মন্ত্রী আরো বলেন, ‘রাজনীতি সেটাই যার মধ্যে থাকে দেশের জন্য ভালোবাসা, দেশের সেবা, মানুষের জন্য ভালোবাসা, মানুষের সেবা। আশা করি তোমরা সবাই রাজনীতি করো বা না করো, সেই রাজনীতির সঠিক পথ তোমরা বেছে নিতে পারবে।

করোনা সংক্রমণ বাড়ার প্রেক্ষিতে মন্ত্রী বলেন, ‘সারাদেশে টিকা কার্যক্রম বিস্তৃত করা হচ্ছে। সবাইকে টিকার আওতায় নিয়ে আসা হবে। সঠিকভাবে মাস্ক ব্যবহার করতে হবে, নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে।

#

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর