,

grece-20211226172504

গ্রিসের সাবেক প্রেসিডেন্ট কারোলোস পাপুলিয়াস মারা গেছেন

হাওর বার্তা ডেস্কঃ গ্রিসের সাবেক প্রেসিডেন্ট কারোলোস পাপুলিয়াস মারা গেছেন। তিনি ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতেন। রোববার ৯২ বছর বয়সী কারোলোসের মৃত্যু হয়েছে বলে দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। খবর রয়টার্সের।

১৯৮৫ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন কারোলোস। এর আগে ১৯৯৩ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি সমাজতান্ত্রিক পাসক পার্টির শীর্ষ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পাসোক পার্টির প্রয়াত নেতা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী আন্দ্রেয়াস পাপানড্রেয়ের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন কারোলোস।

এক বিবৃতিতে সাবেক প্রেসিডেন্ট কারোলোসের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন গ্রিসের বর্তমান প্রেসিডেন্ট ক্যাটেরিনা সাকেলারোপাউলো।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি দখলদারিত্ব এবং ১৯৬৭ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত সামরিক জান্তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে অন্যতম ভূমিকা পালনের জন্য কারোলোসের প্রতি শ্রদ্ধা জানান তিনি।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট ক্যাটেরিনা সাকেলারোপাউলো বলেন, জাতীয় প্রতিরোধ এবং স্বৈরাচার বিরোধী সংগ্রামে তার অংশগ্রহণ  স্বাধীনতা ও ন্যায়ের আদর্শের প্রতি তার অবিরাম নিষ্ঠাকে প্রতিফলিত করেছে। তিনি তার সারাজীবন এসব কর্মকাণ্ডের পেছনেই ব্যয় করেছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর