,

Omicron-11-samakal-61b4cf2c189d0

ওমিক্রনে জার্মানিতে প্রথম বারের মতো মৃত্যু, আসছে কঠোর বিধিনিষেধ

হাওর বার্তা ডেস্কঃ করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়ে জার্মানিতে প্রথম এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ওই ব্যক্তির বয়স ৬০ থেকে ৭৯ বছরের মধ্যে বলে জানা গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দেশটির রবার্ট কচ ইনস্টিটিউট ফর ইনফেকশাস ডিজিজ (আরকেআই) এ তথ্য নিশ্চিত করেছে। খবর ডয়েচে ভেলের।

এখন পর্যন্ত দেশটিতে তিন হাজার একশ ৯৮ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। ২৫ শতাংশ বেড়েছে বুধবার থেকে বৃহস্পতিবারের মধ্যে। ওমিক্রনে শনাক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৪৮ জন।

বড়দিনের উৎসবে ওমিক্রন আরও বেশি ছড়ানোর আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। ফলে ওমিক্রন ঠেকাতে বিধিনিষেধ পুনরায় কঠোরভাবে ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে দেশটি। ২৮ ডিসেম্বর থেকে ১০ জনের বেশি লোক ব্যক্তিগত কাজে একত্র হতে পারবেন না। বন্ধ থাকবে নাইট ক্লাবগুলো।

 

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে জার্মানিতে এখন পর্যন্ত ৬৯ লাখ ১৫ হাজার ৩৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় মারা গেছেন ১ লাখ ১০ হাজার ২৩৪ জন।

এদিকে, ওমিক্রন মোকাবিলায় বড় দিনের উৎসব ও নববর্ষ উদযাপনকে সামনে রেখে ভ্যাকসিন বাধ্যতামূলক করা হয়েছে ইকুয়েডর, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, ইন্দোনেশিয়াসহ আরও কয়েকটি দেশে। গ্রিসে ঘরের ভেতরে ও বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে । বিধিনিষেধ বাড়ানো হয়েছে ইতালিতেও। স্পেনের কাতালোনিয়ায় রাতে কারফিউ জারি করা হয়েছে।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে প্রথম বি.১.১.৫২৯, করোনার নতুন ধরন শনাক্তের খবর আসে। নতুন ধরন ওমিক্রনের নমুনা সংগ্রহ করা হয় গত ৯ নভেম্বর। এরপর দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ২২ জন এই নতুন ধরনে আক্রান্ত বলে নিশ্চিত করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর