,

resize-350x230x0x0-image-159116-1640015751

মেজর জিয়ার সন্ধানদাতাকে ৫০ লাখ ডলার পুরষ্কার দেবে যুক্তরাষ্ট্র

হাওর বার্তা ডেস্কঃ লেখক ও ব্লগার অভিজিৎ রায়কে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চাকরিচ্যুত পলাতক আসামি সৈয়দ জিয়াউল হক ওরফে ‘মেজর জিয়া’ এবং আকরাম হোসেনের তথ্য দিতে পারলে সন্ধানদাতাকে ৫০ লাখ ডলার (প্রায় ৪৪ কোটি টাকা) পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছে আমেরিকার পররাষ্ট্র দপ্তর।

তাদের ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণাসহ একটি পোস্টার প্রকাশ করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। পরে এই পোস্টারটি সোমবার রাত ৮টার দিকে টুইটারে পোস্ট করে ‘রিওয়ার্ড ফর জাস্টিস’ নামে আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের সঙ্গে সংযুক্ত একটি অ্যাকাউন্ট।

পোস্টারে বলা হয়, ‘২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ঢাকায় একটি বইমেলা থেকে বেরিয়ে আসার সময় আল-কায়েদাভিত্তিক সন্ত্রাসীরা মার্কিন নাগরিক ব্লগার ও লেখক অভিজিৎ রায়কে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে এবং তার স্ত্রী রাফিদা বন্যা আহমেদকে আহত করে।’

এতে বলা হয়, ‘ওই হামলার জন্য বাংলাদেশের একটি আদালতে ছয়জনকে দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হয়েছে। কিন্তু অন্য ২ আসামি, সৈয়দ জিয়াউল হক ও আকরাম হোসেন এখনও পলাতক।’

পোস্টারে বলা হয়েছে এ ঘটনার সঙ্গে জড়িতদের কোনো তথ্য থাকলে, পোস্টারে দেওয়া নম্বরে সিগন্যাল, টেলিগ্রাম বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে তথ্য পাঠান। ফোন নম্বরটি হলো: +1-202-702-7843 এবং @RFJ_USA নামে একটি টুইটার হ্যান্ডেলও দেওয়া হয়েছে। এই নম্বরে তথ্য প্রদানকারীকে পুরস্কৃত করা হবে।

পোস্টারের শিরোনামে বলা হয়, বাংলাদেশে মার্কিন নাগরিকদের ওপর সন্ত্রাসী হামলার তথ্যের জন্য ‘রিওয়ার্ডস ফর জাস্টিস ৫ মিলিয়ন ডলার পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছে।

পোস্টারের নিচে বাঁ-দিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নাম ও প্রতীক, ডিপ্লোমেটিক সিকিউরিটি সার্ভিস ও রিওয়ার্ডস ফর জাস্টিসের নাম রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর