,

Rafale_Greece_1

রেকর্ড ৮০টি ফরাসি রাফায়েল যুদ্ধবিমান কিনল আমিরাত

হাওর বার্তা ডেস্কঃ দুই দিনের উপসাগরীয় অঞ্চল সফরে শুক্রবার আবু ধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদের সঙ্গে বৈঠক করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আর এদিনই খবর আসে রেকর্ড সংখ্যক রাফায়েল যুদ্ধবিমান ক্রয়ের।

আরব নিউজ জানায়, ফ্রান্স থেকে ৮০টি যুদ্ধবিমান কিনছে আরব আমিরাত। যার দাম ১৮ বিলিয়ন ডলারের বেশি বা বাংলাদেশি মুদ্রায় সাড়ে দেড় লাখ কোটি টাকারও বেশি।

এ চুক্তিকে ‘ঐতিহাসিক’ উল্লেখ করে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জানান, এটি এখনো পর্যন্ত তার দেশের অস্ত্র রপ্তানির সবচেয়ে বড় চুক্তি।

তবে আমিরাতের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে চুক্তির খবরটি নিশ্চিত করেনি।

এদিন যুবরাজের সঙ্গে আলোচনার জন্য দুবাইয়ের এক্সপো সাইটের প্যাভিলিয়নে ম্যাক্রোঁকে অভ্যর্থনা জানানো হয়।

এ সফরে কাতার ও সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে ম্যাক্রোঁ।

সংযুক্ত আরব আমিরাত বৃহস্পতিবার তাদের ৫০তম বার্ষিকী উদ্‌যাপন করে। নতুন অর্ডার দেওয়া রাফায়েল জেটগুলোর ১৯৯০ এর দশকের শেষের দিকে দেশটির বিমানবাহিনীতে যুক্ত হওয়া মিরাজ ২০০০ বিমানের স্থলাভিষিক্ত হবে।

ফরাসি প্রতিরক্ষা শিল্পের পঞ্চম বৃহত্তম ক্রেতা আমিরাত। একটি সংসদীয় প্রতিবেদন অনুসারে, ২০১১-২০২০ সালে তারা ফ্রান্স থেকে ৫.৩১ বিলিয়ন ডলারের অস্ত্র কিনেছে।

ম্যাক্রোঁর সঙ্গে দুবাইয়ে পররাষ্ট্রমন্ত্রী জ্যাঁ-ইভেস লে ড্রিয়ান, অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার ও প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লিসহ একটি বড় প্রতিনিধিদল রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর