,

Asia-pacipic-Aviation-sector

আবারো আন্তর্জাতিক ফ্লাইট চালুর পরিকল্পনা স্থগিত করল ভারত

হাওর বার্তা ডেস্কঃ করোনভাইরাস মহামারির ধাক্কা সামলে আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট পুরোদমে চালুর পরিকল্পনা ছিল ভারতের। কিন্তু তাতে বাগড়া দিলো ওমিক্রন। করোনার নতুন এই ধরনের কারণে আপাতত বিদেশি ফ্লাইট চালুর পরিকল্পনা স্থগিত করেছে ভারতীয় কর্তৃপক্ষ। অর্থাৎ আগামী ১৫ ডিসেম্বর দেশটিতে আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটের দুয়ার খুলছে না।

বুধবার (১ ডিসেম্বর) এক নোটে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) বলেছে, বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় সব অংশীদারের সঙ্গে পরামর্শ সাপেক্ষে বিষয়টি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এ অবস্থায় বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক যাত্রী পরিষেবাগুলো ফের চালুর তারিখ উপযুক্ত সময়ে জানিয়ে দেওয়া হবে।

তবে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় কিছু দেশের সঙ্গে যথারীতি সীমিত সংখ্যক ফ্লাইট চলাচল চালু থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ডিজিসিএ। ভারতীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের তথ্যমতে, বর্তমানে বাংলাদেশসহ ৩১টি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তি রয়েছে ভারতের। শর্তসাপেক্ষে এসব দেশ থেকে বা অভিমুখে যাত্রীবাহী ভারতীয় উড়োজাহাজ চলাচল করছে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের সম্ভাব্য বিপজ্জনক ধরন ‘ওমিক্রন’ শনাক্তের জেরে গত সপ্তাহে বেশ কিছু দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করে ভ্রমণে কঠোর বিধিনিষেধ আরোপ করে ভারত। ওই তালিকায় প্রাথমিকভাবে বাংলাদেশকেও অন্তর্ভুক্ত করা হয়েছিল। তবে সমালোচনার মুখে পরে বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ তালিকা থেকে বাদ দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। সূত্র : এনডিটিভি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর