,

1638104663_0e5d7d8e6e64f390875a68c53c6dce00

১০০ গুণ বেশি শক্তিশালী পারমাণবিক চুল্লি তৈরি করছে চীন

হাওর বার্তা ডেস্কঃ চাঁদ ও মঙ্গল গ্রহে তাদের অভিযানে সহায়তা করতে চীন একটি পারমাণবিক চুল্লি তৈরি করছে। সাউথ চায়না মর্নিং পোস্ট অনুসারে, চুল্লিটি এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে এবং নাসা যে অনুরূপ ডিভাইসে কাজ করছে তার চেয়ে এটি ১০০ গুণ বেশি শক্তিশালী বলে দাবি করা হয়েছে।

নাসা যে চুল্লি তৈরি করছে তার শক্তির উৎস চাঁদে মানুষের স্থায়ী বসবাসে সমর্থন করার জন্য ব্যবহার করা হবে এবং দশকের শেষের দিকে এটি তৈরি করা হবে। নাম প্রকাশে অনিচ্ছুক দুই বিজ্ঞানীর মতে, রাসায়নিক জ্বালানী এবং সৌর শক্তি মানুষের মহাকাশ অনুসন্ধান এবং অন্যান্য সংস্থায় সম্ভাব্য বসতির চাহিদা মেটাতে যথেষ্ট হবে না। একজন বলেছেন, ‘পারমাণবিক শক্তি সবচেয়ে আশাব্যঞ্জক সমাধান। অন্যান্য দেশ কিছু উচ্চাভিলাষী পরিকল্পনা চালু করেছে। চীন এই রেস হারানোর খরচ বহন করতে পারে না।’
 এটা প্রত্যাশিত যে, চীনের নতুন মেগাওয়াট মহাকাশ চুল্লি ঠান্ডা করার সময় চ্যালেঞ্জের সম্মুখীন হবে; এটির দ্বারা উত্পন্ন তাপের কিছু অংশ বিদ্যুৎ তৈরি করতেই ব্যবহার করা যেতে পারে, বাকিটা অবশ্যই গলে যাওয়া এড়াতে মহাকাশে ছড়িয়ে দিতে হবে। চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার সেফটি টেকনোলজির অধ্যাপক জিয়াং জিয়াকিং পরামর্শ দিয়েছেন যে, চুল্লিটিতে রেডিয়েটারগুলোর পৃষ্ঠের ক্ষেত্রফল বাড়ানোর জন্য ছাতার মতো একটি ভাঁজযোগ্য কাঠামো ব্যবহার করা হতে পারে।
অনেক ধারনা করছেন, গবেষণা দল ছোট চুল্লি তৈরি করছে যা একটি বড় মেশিনে বসানো করা যেতে পারে, তারপরে এটি দিয়ে মঙ্গল গ্রহে নভোচারীদের পাঠানোর জন্য বড় আয়ন থ্রাস্টার চালানো যেতে পারে। ছোট আকারের হওয়ার কারণে এটি তুলনামূলকভাবে অনেক বেশি তাপমাত্রায় পৌঁছাতে পারবে।

সাউথ চায়না মর্নিং পোস্ট বলছে যে, মহাকাশের পারমাণবিক চুল্লী কার্যক্রমকে ঘিরে গোপনীয়তার অর্থ হল এমন কোন আইন নেই যা দুর্ঘটনা, এই ধরনের অপ্রচলিত উৎক্ষেপণ বা মহাকাশে গলে যাওয়া মোকাবেলা করতে পারে। সাংহাই ইনস্টিটিউট অফ স্পেস-এর মহাকাশ বিজ্ঞানী ঝাং জে বলেন, ‘আমাদের দেশের প্রযুক্তিগত অবস্থার সাথে উপযোগী একটি নিরাপত্তা মূল্যায়ন এবং ব্যবস্থা স্থাপন করা জরুরি, সাধারণ জনগণের উদ্বেগ কমাতে গবেষণা ও উন্নয়ন অগ্রগতিতে স্বচ্ছতা বৃদ্ধি করা প্রয়োজন।’ সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর