,

151008blind_wom_hafij

কোরআন প্রতিযোগিতায় প্রথম বাহরাইনের দৃষ্টিপ্রতিবন্ধী নারী হাফেজ

হাওর বার্তা ডেস্কঃ দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন বাহরাইনের একজন দৃষ্টিপ্রতিবন্ধী নারী হাফেজ। দুবাইয়ের শারজায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিভিন্ন দেশের এক হাজার ৯ শ প্রতিযোগীর মধ্যে তিনি প্রথম স্থান অধিকার করেছেন। নিউজ অব বাহরাইন এ খবর জানায়।

নিউজ অব বাহরাইনের প্রতিবেদনে জানা যায়, হুরিয়া আল আলি বিত নামের দৃষ্টিপ্রতিবন্ধী এ নারী হাফেজ সৌদি আরবে একটি প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। ২০২১ সালের শারজায় অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিযোগিতায় তিনি বিশেষ চাহিদাসম্পন্ন প্রতিযোগীর মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন।

দ্য শারজাহ ফাউন্ডেশন ফর দ্য হলি কোরআন অ্যান্ড সুন্নাহ-এর সার্বিক সহযোগিতায় শারজাহ ভিত্তিক দ্য হলি কোরআন রেডিও পবিত্র কোরআনের আন্তর্জাতিক এ প্রতিযোগিতার আয়োজন করে। অংশগ্রহণকারীদের পাঠানো কোরআন তেলাওয়াতের ভিডিও ক্লিপ বিশেষজ্ঞ বিচারকরা যাচাই-বাছাইয়ের পর প্রথম স্থান অধিকারীদের নাম ঘোষণা দেয়।

জানা যায়, দৃষ্টিপ্রতিবন্ধী হাফেজ হুরিয়া বাহরাইন বিশ্ববিদ্যালয় থেকে আরবি ভাষা ও অনুবাদ বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন। এরপর তিনি বাহরাইনের ইসলাম ও ওয়াকফ মন্ত্রণালয়ের অধীনে তিলাওয়াত ও উচ্চারণ বিষয়ে সার্টিফিকেট কোর্স করেছেন। এছাড়াও তিনি বাহরাইন টিসার্চ কলেজে পড়াশোনা সম্পন্ন করেছেন।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে নিজের অনুভূতি প্রকাশ করে হুরিয়া বলেন, ‘পবিত্র কোরআন তিলাওয়াতের ক্ষেত্রে আমি নিজেকে দক্ষ করার চেষ্টা করেছি। রেকর্ড ক্যাসেট শুনে শুনে নিজে তা আয়ত্ব করেছি। সুরা মুখস্ত করতে বাবা আমার জন্য তা কিনে আনতেন।’

হুরিয়া কোরআন প্রতিযোগিতায় প্রাথমিক ও প্রথম ধাপে দ্বিতীয় স্থান অধিকারী হয়েছিলেন। এর আগে তিনি স্কুল রেডিও আয়োজিত কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন। এছাড়াও বিভিন্ন সময় বিভিন্ন সেমিনার ও অনুষ্ঠানে কোরআন তিলাওয়াত করেছেন।

সূত্র : দ্য ডেইলি নিউজ অব বাহরাইন

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর