,

11-2111162352

বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে দক্ষিণ কোরিয়া

হাওর বার্তা ডেস্কঃ করোনা মহামারির ফলে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করতে ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড (ইডিসিএফ) থেকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে দক্ষিণ কোরিয়া। উন্নয়নশীল দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সহায়তা করতে দক্ষিণ কোরিয়ার উন্নয়ন অর্থায়ন কর্মসূচি হলো ইডিসিএফ।

সোমবার (২২ নভেম্বর) ঢাকায় অবস্থিত দক্ষিণ কোরিয়ার দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত নতুন ইডিসিএফ ফ্রেমওয়ার্ক চুক্তির অধীনে বাস্তবায়িত হওয়া প্রথম ঋণ এটি। গত ২৪ অক্টোবর দুই সরকারের মধ্যে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল।

এর আগে, করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ২০২০ সালের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়া সরকার বাংলাদেশকে বাজেট সহায়তা হিসেবে ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছিল। চুক্তি অনুযায়ী, দক্ষিণ কোরিয়া সরকার ৫ বছরের জন্য বাংলাদেশকে ৭০০ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত ছাড়ের ঋণ দেবে।

১০০ মিলিয়ন মার্কিন ডলারের নতুন ছাড়মূলক ঋণটি পাবলিক ফিনান্স ম্যানেজমেন্ট সিস্টেমকে এগিয়ে নিতে এবং মহামারিতে ক্ষতি কাটিয়ে উঠতে লড়াই করাক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ের উন্নতিতে কয়েকটি প্রকল্প বাস্তবায়নে ব্যবহার করা হবে। কোরিয়া এক্সিম ব্যাংক এবং বাংলাদেশ সরকারের মধ্যে ঋণ চুক্তি স্বাক্ষরের সঙ্গে সঙ্গে এই অর্থ দেওয়া হবে এবং এটি চলতি বছরের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বব্যাপী ইডিসিএফ ঋণ প্রাপ্তির দ্বিতীয় বৃহত্তম দেশ বাংলাদেশ। এ পর্যন্ত কোরিয়া প্রজাতন্ত্র বাংলাদেশের ২৪টি উন্নয়ন প্রকল্পে ইডিসিএফের মাধ্যমে অর্থায়ন করেছে। যার মোট পরিমাণ ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর