,

3031-2111091642

ইথিওপিয়ার জাতিসংঘের ১৬ জন কর্মীও তাদেরপরিবারের সদস্যদের আটক

হাওর বার্তা ডেস্কঃ ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় জাতিসংঘের অন্তত ১৬ জন কর্মী ও তাদের পরিবারের সদস্যদের আটক করা হয়েছে। মঙ্গলবার জাতিসংঘের একজন মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছে।

আটককৃতদের সঙ্গে এরইমধ্যে দেখা করেছেন জাতিসংঘের কর্মকর্তারা। ইথিওপিয়া সরকারের পক্ষ থেকে অবশ্য তাৎক্ষণিকভাবে এ ব্যপারে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

এদিকে অবিলম্বে আটককৃতদের মুক্তি দিতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক নিউইয়র্কে সাংবাদিকদের বলেছেন, “আমরা আটককৃতদের মুক্ত করতে ইথিওপিয়া সরকারের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করছি।”

যদিও দেশটির পুলিশ প্রশাসন এই গ্রেপ্তারের কথা অস্বীকার করেছে। তারা বলছে যে, শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহী টাইগ্রিয়ান বাহিনীর সমর্থকরাই তাদের লক্ষ্য।

এদিকে আদ্দিস আবাবা পুলিশের মুখপাত্র লেগেসে টুলু বলেছেন, জাতিসংঘের কর্মীদের গ্রেপ্তারের বিষয়ে তাদের কাছে কোনও তথ্য নেই।

তিনি বলেন, “যারা আটক হয়েছে তারা ইথিওপিয়ান এবং তারা আইন লঙ্ঘন করেছে।”

প্রসঙ্গত ইথিওপিয়ার সরকারি বাহিনী গত এক বছর ধরে টাইগ্রে অঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে লড়াই করছে।

মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, অঞ্চলটিতে সরকারি বাহিনী মানবতাবিরোধী অপরাধ করেছে। বিষয়টি নিয়ে মন্তব্য করায় ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের’ অভিযোগে গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাত ঊর্ধ্বতন কর্মকর্তাকে বরখাস্তও করেছিল আদ্দিস আবাবা।

সম্প্রতি দেশটিতে নতুন করে উত্তেজনা বাড়তে শুরু করেছে।

পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় গত শনিবার জরুরি দায়িত্বে নেই এমন মার্কিন সরকারি কর্মীদের দেশটি ছাড়ার নির্দেশ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ডেনমার্ক ও ইতালিও তাদের নাগরিকদের দেশটি ছাড়ার পরামর্শ দেয়।

সূত্র: রয়টার্স, আল জাজিরা

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর