,

image-180784-1636369670bdjournal

জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

হাওর বার্তা ডেস্কঃ জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতির মুখে পড়া দারিদ্র দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড সহায়তার ঘোষণা দিয়েছে ব্রিটেন। স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ সম্মেলনের দ্বিতীয় সপ্তাহে এ ঘোষণা এলো। বিবিসি এ খবর জানিয়েছে।

জলবায়ু পরিবর্তন ঠেকানো নিয়ে আলাপ-আলোচনা করতে বিশ্বের অনেক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা এখন গ্লাসগোতে। কিভাবে গরিব দেশগুলোকে সহায়তা করা যায়, এ নিয়ে সেখানে তারা আলোচনা করছেন।

ইতোমধ্যে সম্মেলনে দারিদ্র দেশগুলোর পক্ষ থেকে ১০০ বিলিয়ন ডলার জলবায়ু সহায়তা চাওয়া হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে তারা ভোগান্তিতে রয়েছে এবং আসন্ন দিনগুলোতে আরও ভোগান্তিতে পড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, বিশ্বের উন্নয়নশীল দেশগুলো ঐতিহাসিকভাবে অপেক্ষকৃত কম গ্রিনহাউস গ্যাস নির্গমনকারি। কিন্তু বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ১ শতাংশ নিয়েও উন্নত দেশগুলো ৫০ শতাংশ গ্রিনহাউস গ্যাস নির্গমন করে চলেছে।

ব্রিটেন যে অর্থ সহায়তা দিচ্ছে, তার অধিকাংশ আসবে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। ব্রিটিশ সরকার বলছে, মূলত জলবায়ু পরিবর্তন ঠেকানো ও কম হারে কার্বন নির্গমনের মাধ্যমে উন্নয়ন এগিয়ে নিতে এ অর্থ ব্যয় হবে।

আগামী রোববার পর্যন্ত জাতিসংঘের এ জলবায়ু সম্মেলন চলবে। সম্মেলনে কিভাবে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা সীমাবদ্ধ রাখা যায়, তা নিয়ে বিশেষভাবে আলোচনা হবে।

চলতি জলবায়ু সম্মেলনে ইতোমধ্যে মিথেন গ্যাস নির্গমন ঠেকাতে একটি চুক্তি হয়েছে। কিন্তু জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে বেশি দায়ি যে গ্যাসটি, সেই কার্বন নির্গমন ঠেকাতে বড় কোনো অগ্রগতি আসেনি।

কার্বন নির্গমন কমাতে বিশ্বের কয়েকটি দেশ একটি চুক্তি সই করলেও এর ওপর ব্যাপকভাবে নির্ভরশীল দেশগুলো চুক্তিতে নেই। বিশ্বের সবচেয়ে বড় কার্বন নির্গমনকারী দেশ চীন, রাশিয়া ও ভারত এ চুক্তিতে সই করেনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর