,

image-484995-1636357367

ইরানকে মোকাবিলায় ভয় পান বাইডেন: ট্রাম্প

হাওর বার্তা ডেস্কঃ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ইরানকে মোকাবিলায় সাহসী পদক্ষেপ নিতে পারছেন না

তিনি লাসভেগাসে গত শনিবার রিপালিকান জিওশ কোয়ালিশন কনফারেন্সে এক ভিডিওবার্তায় এ কথা বলেন। এতে ট্রাম্প বলেন, ইসরাইলের সঙ্গে আমেরিকার সুসম্পর্ক তার শাসনামলের মতো ভালো আর কখনও ছিল না। খবর টাইমস অব ইসরাইলের।

তিনি জাতিসংঘের মানবাধিকার পরিষদকে আমেরিকা ও ইসরাইলবিরোধী আখ্যায়িত করেন এবং ওই পরিষদ থেকে আমেরিকাকে বের হয়ে যাওয়ার পরামর্শ দেন তিনি।

সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের পরমাণু সমঝোতা ছিল ‘অন্যায় ও একতরফা’। এ কারণে তার প্রশাসন এটি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর কঠোরতম নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ওই ভিডিওবার্তায় ট্রাম্পের দাবিগুলোর পুনরাবৃত্তি করে বলেন, বাইডেন ইসরাইলকে পৃষ্ঠ প্রদর্শন করে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি সই করতে চান।

ট্রাম্প ও পেন্সের ভিডিওবার্তা এমন সময় প্রকাশিত হলো, যখন মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যান সম্প্রতি বলেন, ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু করার যে ঘোষণা দেওয়া হয়েছে তার প্রতি বাইডেন প্রশাসনের সমর্থন রয়েছে।

ইরান ও ইউরোপীয় ইউনিয়ন গত সপ্তাহে ঘোষণা করেছে, আগামী ২৯ নভেম্বর থেকে ভিয়েনা আলোচনা আবার শুরু হবে।

ইরানের সাবেক প্রেসিডেন্ট রুহানির আমলে গত এপ্রিল থেকে জুন পর্যন্ত ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ছয় দফা আলোচনা করে ইরান। তবে সেসব আলোচনা থেকে চূড়ান্ত কোনো ফল বেরিয়ে আসেনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর