,

rohingya

রোহিঙ্গাদের সহায়তা: জাতিসংঘের সঙ্গে চুক্তি হচ্ছে বাংলাদেশের

হাওর বার্তা ডেস্কঃ নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা বিষয়ে জাতিসংঘের সঙ্গে চুক্তি হচ্ছে বাংলাদেশের। শনিবার এ চুক্তি স্বাক্ষর হবে।

রোহিঙ্গাদের ভাসানচরে পুনর্বাসনের ব্যাপারে সরকারের সঙ্গে জাতিসংঘের আলোচনায় বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। নতুন জায়গায় রোহিঙ্গাদের চলাচলের স্বাধীনতা, শিক্ষা, কর্মসংস্থান ও নির্বাচনের সুযোগ দেওয়াসহ বিভিন্ন শর্ত দিয়েছে বিশ্ব সংস্থাটি।

এসব শর্তের আংশিক মেনে নিয়েছে বাংলাদেশ। আর কিছু শর্ত মানা হয়নি। বিশেষ করে জরুরি চিকিৎসাসেবার কিছু শর্ত মেনে নিয়েছে বাংলাদেশ। এ অবস্থার মধ্যেই চুক্তি হচ্ছে।

জানা গেছে, কক্সবাজারের শরণার্থী শিবির থেকে আরও ৮০ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে নিতে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ও ঢাকার মধ্যে সমঝোতা চুক্তি সই হবে।

রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে এ সমঝোতা স্মারকে ইউএনএইচসিআরের কান্ট্রি ডিরেক্টর এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবের সই করার কথা আছে। ভাসানচরে বর্তমানে প্রায় ২০ হাজার রোহিঙ্গা আছে।

জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর বিরোধিতার মধ্যে গত ৪ ডিসেম্বর ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা শুরু হয়। এ নিয়ে বিতর্ক এবং দীর্ঘ আলাপ-আলোচনার পর গত জুন মাসে রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার ইঙ্গিত দেয় ইউএনএইচসিআর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর