,

psc-nasir

পিইসি পরীক্ষা বাতিল চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব

হাওর বার্তা ডেস্কঃ পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিষয়টি তিনি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, শুরু থেকে আমরা পরীক্ষা নেয়ার পক্ষে ছিলাম, কিন্তু অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল হওয়ায় বর্তমানে পঞ্চম শ্রেণির পিইসি-ইবতেদায়ি পরীক্ষা নেয়া কঠিন হয়ে পড়েছে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা হিসেবে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। তিনি সম্মতি দিলে পরীক্ষা বাতিল করা হবে। আগামী সপ্তাহের মধ্যে এ বিষয়ে ঘোষণা দেয়া হতে পারে।

এর আগে গত ১২ সেপ্টেম্বর সীমিত পরিসরে স্কুল-কলেজে পাঠদান শুরু হয়। প্রাথমিক বিদ্যালয়ে প্রতিদিন সংক্ষিপ্ত সিলেবাসে চলছে শিক্ষা কার্যক্রম। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের শিখন জ্ঞান অর্জনে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের তত্ত্বাবধানে তিন মাসের একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে তা পড়ানো হচ্ছে। অন্য ক্লাসের শিক্ষার্থীদের সপ্তাহে এক দিন ও দুই দিন করে ক্লাস নেওয়া হলেও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয় দিন দুটি বিষয়ে ক্লাস করানো হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর