,

w-2109061004

দুই হাত ছাড়াই চ্যাম্পিয়ন তিনি, জিতলেন ৪ সোনা

হাওর বার্তা ডেস্কঃ কঠোর পরিশ্রম, অধ্যাবসায় আর মনোবল দিয়েই মানুষ জয় করেছে বিশ্ব। আর এরকম নজির আমাদের সমাজে অনেক রয়েছে। এমনকি কেউ জন্মগতভাবে কিংবা দুর্ঘটনাজনিতভাবে শরীরের একটি অঙ্গ হারিয়ে জয় করেছেন বিশ্ব। তারা আবার স্বাভাবিক মানুষের চেয়েও ভালোভাবে জীবনযাপন করেন। এমন অনেকের কথাই তো জানি।

ঝেং টাও

ঝেং টাও আজ তেমনই একজন অদম্য মনোবলের মানুষের কথা জানাবো যিনি মনের জোড়েই নানা প্রতিকূলতা অতিক্রম করে জিতে নিয়েছেন চার চারটি সোনা। নাম তার ঝেং টাও। তিনি ছোট বেলায় বিদ্যুৎস্পৃষ্টে দুইটি হাত হারান। দুই হাত হারিয়ে তিনি দমে যাননি। দুই হাত না থাকলেও টোকিও গেমসের সুইমিং পুলে ফ্রিস্টাইল, ব্যাকস্ট্রোক ও বাটারফ্লাই ইভেন্টে রাজত্ব কায়েম করেছেন চীনের সাঁতারু ঝেং টাও।

চীনের সাঁতারু ঝেং টাও টোকিও প্যারালম্পিকের আসর থেকে চার সোনা জিতে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন

চীনের সাঁতারু ঝেং টাও টোকিও প্যারালম্পিকের আসর থেকে চার সোনা জিতে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন

চীনের সাঁতারু ঝেং টাও টোকিও প্যারালম্পিকের আসর থেকে চার সোনা জিতে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। আকর্ষণীয় বিষয়টি হচ্ছে বিশ্ব পর্যায়ে অথবা প্যারালিম্পিকে তার প্রতিটি জয়ই রেকর্ড। এর মধ্যে ৫০ মিটার ফ্রিস্টাইলের সোনা জয়ের ঘটনা চীনের সামাজিক মাধ্যমে বিশেষ নজর কেড়েছে। কারণ, এটি ছিল প্যারালম্পিক আসরে চীনের ৫০০তম সোনা জয়ের ঘটনা। ১৯৮৪ সাল থেকে প্যারালম্পিকে অংশ নিচ্ছে চীন।

তিনি এভাবেই কঠোর পরিশ্রম করে বিশ্ব জয় করছেন

তিনি এভাবেই কঠোর পরিশ্রম করে বিশ্ব জয় করছেন

তিনি এর আগে ৫০ মিটার ব্যাকস্ট্রোকে বিশ্বরেকর্ড গড়ে সোনা জয়ের পর ঝেং টাও তার দুই বছরের কন্যা সন্তানের সঙ্গে ভিডিও কলে যুক্ত হন। সেই ভিডিও বার্তাটি এখন নেট দুনিয়ায় ভাইরাল। সেখানে ঝেং টাও কন্যার উদ্দেশ্যে বলেছেন, দেখো মা, আমার দুই হাত না থাকার পরও আমি কত দ্রুত সাঁতার কাটতে পারি।

জিতে নিয়েছে সোনা

জিতে নিয়েছে সোনা

টোকিও গেমসে ইউনান প্রদেশের এই সাঁতারুর সফলতা এতো সহজে আসেনি। এর জন্য তিনি নিজ দেশে প্রতিদিন দশ কিলোমিটার সাঁতার অনুশীলন করতেন। ১৩ বছর বয়স থেকে সাঁতারের প্রতি আগ্রহী হয়ে উঠেন ঝেং টাও। এর ৬ বছর পর নেদারল্যান্ডসে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপে অংশ নিয়ে আন্তর্জাতিক আসরে যাত্রা শুরু করেন ঝেং।

আর প্রথমবার প্যারালম্পিকে অংশ নেন ২০১২ সালে লন্ডন গেমসের মাধ্যমে। সেই আসরের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে তিনি সোনা জিতেছিলেন। এখন পর্যন্ত প্যারালম্পিকে সব মিলিয়ে ৯টি পদক জিতেছেন শারীরিক বাধাকে অতিক্রম করা চীনা সাঁতারু ঝেং তাও।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর