,

01Risingbd_Aminul-2108310204

২০ বছর পর আফগানিস্তানে ফিরলো লাদেনের ঘনিষ্ঠ সহযোগী

হাওর বার্তা ডেস্কঃ আফগানিস্তান থেকে আমেরিকার সৈন্যরা বিদায় নিতে না নিতেই ২০ বছর পর দেশটিতে ফিরেছেন ওসামা বিন লাদেনের এক ঘনিষ্ঠ সহযোগী। তার নাম আমিন উল-হক। তিনি একজন আল-কায়েদার অস্ত্র সরবরাহকারী। সোমবার (৩০ আগস্ট) মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়ার পর পরই তিনি তার জন্মস্থান নানগারহার প্রদেশে ফিরেন।

আমিন উল-হক এক সময় ওসামা বিন লাদেনের প্রধান নিরাপত্তা কর্মকর্তা ছিলেন। এমনকি মার্কিন সেনারা যখন তোরাবোড়া পাহাড় ঘিরে ফেলেছিল তখন লাদেনসহ যে দুজন সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হয়েছিল তাদের একজন ছিলেন আমিন উল-হক। অবশ্য মার্কিন সেনারা ২০১১ সালে লাদেনকে পাকিস্তানের অ্যাবোটাবাদে হত্যা করেছিল।

সোমবার প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় আমিন উল-হকের আগমন উপলক্ষে প্রচুর জনসমাগম হয়। মানুষজন তার গাড়ীর আশ-পাশে ভিড় করে ছিল। এ সময় গাড়ীর ভেতর থেকে উপস্থিত জনতার উদ্দেশ্যে হাত নাড়ছিলেন তিনি। একটা সময় গাড়ীর কাচ নামান এবং বেশ কিছু মানুষ তার হাতে চুমু খেতে ছুটে যায়। তার সঙ্গে সেলফি তোলে। আর তার গাড়ীর সঙ্গেই ছিল অস্ত্র-সস্ত্রে সজ্জিত গাড়ীর বহর। তাদের মধ্যে কেউ কেউ তালেবানের পতাকা বহন করছিল।

অবশ্য এ বিষয়ে পেন্টাগন এখন আর মাথা ঘামাচ্ছে না। এ বিষয়ে তারা মন্তব্য করতেও রাজি নয়।

যদিও ২০০১ সালে যুক্তরাষ্ট্র আমিন উল-হককে বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করেছিল।

অবশ্য ধারনা করা হচ্ছিল, তালেবানরা আফগানিস্তানের ক্ষমতায় আসায় দেশটি বিভিন্ন সন্ত্রাসী গ্রুপ ও সংগঠনের অভয়ারণ্য হয়ে উঠবে। আল কায়েদার অস্ত্র সরবরাহকারী ও লাদেনের এক সময়ের ঘনিষ্ঠ সহযোগী আমিন উল-হকের আগমন কি তেমন কিছুরই সংকেত দিচ্ছে?

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর