আফিম চাষ বন্ধ করতে যাচ্ছে তালেবান

হাওর বার্তা ডেস্কঃ আফগানিস্তানের মাটিতে আফিম চাষ বন্ধের উদ্যোগ নিচ্ছে তালেবান। সম্প্রতি রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো দেশ নিয়ন্ত্রণে নেওয়ার পর আন্তর্জাতিক সমাজের কাছে নিজেদের গ্রহণযোগ্যতা বাড়ানোর চেষ্টা করছে তখন এই উদ্যোগ নিলো সংগঠনটি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যে তালেবান নেতারা আফিম চাষীদেরকে এই চাষ বন্ধের নির্দেশ দিয়েছেন। যেসব এলাকায় অনেক বেশি আফিম চাষ হয় সেসব এলাকার চাষীরা এই তথ্য জানিয়েছেন। তালেবানের এই উদ্যোগের কারণে আফগানিস্তানজুড়ে কাঁচা আফিমের দাম বেড়ে গেছে।

সাম্প্রতিক দিনগুলোতে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে গ্রামাঞ্চলের লোকসমাবেশে তালেবান প্রতিনিধিরা বলা শুরু করেছেন যে, এখন থেকে আফিম চাষ নিষিদ্ধ হবে। আফগানিস্তানের যেসব এলাকায় আফিম চাষ বেশি হয় তার মধ্যে কান্দাহার অন্যতম।

গত ১৮ আগস্ট এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছিলেন, দেশের নতুন শাসকরা মাদক ব্যবসার অনুমতি দেবেন না। তবে কবে থেকে এই নিষেধাজ্ঞা কার্যক করা হবে তা নির্দিষ্ট করে বলেননি। এরপর তালেবান প্রতিনিধিরা আফিম চাষের বিরুদ্ধে বক্তব্য দিতে শুরু করেছেন।

 

ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, কান্দাহার, উরুজগান ও হেলমান্দ প্রদেশের চাষিরা জানিয়েছেন, ইতিমধ্যে কাঁচা আফিমের দাম তিনগুণ হয়ে গেছে। তালেবান যোদ্ধারা পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার আগে প্রতি কেজি কাঁচা আফিম বিক্রি হতো ৭০ ডলারে। বর্তমানে দাম বেড়ে তা ২০০ ডলারে বিক্রি হচ্ছে। মাজার-ই শরীফ শহরে দাম বেড়েছে দ্বিগুণ। কাঁচা আফিমকে প্রক্রিয়াজাত করে হেরোইন তৈরি করা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর