,

image-457960-1629961946

৯/১১-এর ঘটনায় বিন লাদেনের জড়িত থাকার কোনো প্রমাণ নেই’

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে আলোচিত ৯/১১ হামলায় আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের যুক্ত থাকার কোনো প্রমাণ নেই বলে দাবি করেছেন তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ।

বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে এক প্রশ্নের উত্তরে এ দাবি করেন তিনি।

মার্কিন বাহিনী চলে যাওয়ার পর আফগানিস্তান কি ফের সন্ত্রাসবাদের ঘাঁটিতে পরিণত হবে? এনবিসি নিউজের এমন প্রশ্নের উত্তরে জবিউল্লাহ মুজাহিদ বলেন, ২০০১ সালে ওসামা বিন লাদেন যখন আমেরিকানদের জন্য একটি ইস্যু হয়ে দাঁড়ান, তখন তিনি আফগানিস্তানে ছিলেন। যদিও তার জড়িত থাকার কোনো প্রমাণ ছিল না, তারপরও এখন আমরা প্রতিশ্রুতি দিয়েছি যে, আফগানিস্তানের ভূখণ্ড কারো বিরুদ্ধে ব্যবহার করা হবে না।

এক পর্যায়ে এনবিসি নিউজের সাংবাদিক রিচার্ড অ্যাঙ্গেল বলেন, এতো কিছুর পর এখনও তালেবান সেই ঘটনার দায় স্বীকার করছে না?

উত্তরে জবিউল্লাহ মুজাহিদ বলেন, কোনো প্রমাণ নেই। ওই যুদ্ধের ২০ বছর পরও ৯/১১-এর ঘটনায় তার যুক্ত থাকার কোনো প্রমাণ আমাদের কাছে নেই। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের যুদ্ধের কোনো ন্যায্যতা ছিল না। এটা ছিল যুদ্ধের অজুহাত মাত্র।

প্রসঙ্গত, ২০০১ সালে টুইন টাওয়ারে ওই ভয়াবহ হামলায় ২ হাজার ৭৫৩ জন প্রাণ হারান। ওসামা বিন লাদেনের নির্দেশে আল কায়েদা ওই হামলা চালায় বলে দাবি করে আসছে যুক্তরাষ্ট্র। যদিও এর কোনো প্রমাণ দেশটি কখনও দেয়নি।

টুইন টাওয়ারের দুই ভবনে হামলার পর তৃতীয় বিমান হামলা পেন্টাগনে এবং চতুর্থ হামলা হয় পেনসিলভানিয়ায়। পরের দুটি হামলাই ব্যর্থ হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর