,

image-270423-1629956054

তালেবান ঠেকাতে ৯ হাজার সেনা নিয়ে প্রস্তুত নর্দান অ্যালায়েন্স

হাওর বার্তা ডেস্কঃ পঞ্জশির লড়বে তালেবানের বিরুদ্ধে। নয় হাজার সেনা নিয়ে তৈরি আহমেদ মাসুদের নেতৃত্বে নর্দান অ্যালায়েন্স। প্রবল শক্তিশালী তালেবানের বিরুদ্ধে তারা লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে।

তালেবান ঘিরে রেখেছে পঞ্জশির উপত্যকা। আশপাশের এলাকাও তারা দখল করে নিয়েছে। কিন্তু আহমেদ মাসুদের নেতৃত্বে নর্দান অ্যালায়েন্স লড়াইয়ের জন্য তৈরি। আহমেদ মাসুদ জানিয়েছেন, ‘‘আমি আহমেদ শাহ মাসুদের ছেলে। আত্মসমর্পণ শব্দটা আমার অভিধানে নেই।”

The Northern Alliance, the resistance force that stands up to the Taliban  to defend their country and its people. Photo from Panjshir, Afghanistan  [1920x1920]: MilitaryPorn

মাসুদ দাবি করেছেন, হাজার হাজার মানুষ তাদের ফৌজে যোগ দিয়েছেন। একটি প্রথম সারির ফরাসি দৈনিকে প্রকাশিত এক সাক্ষাৎকারে মাসুদ ফরাসি প্রেসিডেন্ট সহ অন্য রাষ্ট্রনেতাদের কাছে আবেদন জানিয়ে বলেছেন, ”আপনারা নর্দান অ্যালায়ান্সকে সামরিক সরঞ্জাম দিয়ে সাহায্য করুন।” তিনি জানিয়েছেন, ”কিছুদিন আগে আমি বিদেশি শক্তিগুলিকে সাহায্য করতে বলেছিলাম। কিন্তু ওরা করেনি। আজ ওরা বুঝতে পারছে, সেই সিদ্ধান্ত ভুল ছিল।”

পঞ্জশির উপত্যকা হিন্দুকুশ পাহাড়ের পাদদেশে। আহমেদ মাসুদের বাবা আহমেদ শাহ মাসুদ সোভিয়েত আক্রমণের সময় এবং তারপর তালেবান শাসনের সময় লড়াই করে পঞ্জশিরকে মুক্ত রাখতে পেরেছিলেন। তাজিক জনগোষ্ঠীর মানুষ এখানে থাকেন। তারা তালেবানকে পছন্দ করে না। দিন কয়েক আগে বলা হচ্ছিল, মাসুদ তালেবান নেতাদের সঙ্গে কথা বলছেন। তিনি লড়াই এড়াতে চাইছেন। কিন্তু ফরাসি সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে মাসুদ স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, তিনি লড়াই করবেন।

নর্দান অ্যালায়েন্সে পপুলার রেসিসটেন্স ফ্রন্ট আছে। তার নেতা তারিক আকমল জানিয়েছেন, তালেবান যেদিক থেকে ঢোকার চেষ্টা করুক না কেন, তারা প্রস্তুত। লড়াই হবে। আর তাদের কাছে অবস্থানগত সুবিধা আছে। ফলে তালেবানকে প্রতিরোধ করার ক্ষমতা তাদের আছে। আশরাফ গনির আমলে ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ নর্দান অ্যালায়েন্সে আছেন। তার অনুগত সেনারাও আছে। তাছাড়া কাবুল থেকে বেশ কিছু আফগান সেনা তাদের সঙ্গে যোগ দিয়েছেন। আমরুল্লাহ জানিয়েছেন, তালেবান মিথ্যা প্রচার করছে। তারা বলেছে, পঞ্জশিরের কিছু এলাকা তারা দখল করে নিয়েছে। তা মিথ্যা। ডয়েচভেলে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর