,

IMG_20210824_235654

ক্যাশ বিহীন লেনদেনের মাধ্যমেই দুর্নীতি কমিয়ে আসবে ভার্চ্যুয়ালি মিটিংয়ে: জয়

হাওর বার্তা ডেস্কঃ প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ক্যাশ বিহীন লেনদেনের মাধ্যমেই দুর্নীতি কমিয়ে আনা যাবে। মঙ্গলবার (২৪ আগস্ট) ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে ‘ব্লেজ’ নামে একটি রেমিটেন্স সুবিধা উদ্বোধনকালে তিনি একথা বলেন।

তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জয় বলেন, আমাদের দেশে ৫ কোটি মানুষের কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই। তারা নগর টাকার বিনিময়ে লেনদেন করেন । আর এই নগর টাকার কারণে দেশে দুর্নীতি বাড়ছে, লুটপাট বাড়ছে। কিন্তু আমরা যখন নগদ বিহীন লেনদেনে চলে যাব তখন দুর্নীতি বন্ধ হয়ে যাবে।

তিনি আরো বলেন, সরকারি সকল ভাতা এখন আর নগদ টাকায় দেওয়া হচ্ছে না। ডিজিটাল পদ্ধতিতে দেওয়া হয়। এর ফলে যারা আগে গ্রামে টাকা বিতরণ করত তাদের টাকা চুরি করার একটা সুযোগ থাকত। কিন্তু আমরা সেই সুযোগ বন্ধ করে দিয়েছি।

সজীব ওয়াজেদ বলেন, আমাদের দেশের সবচেয়ে বড় আয় প্রবাসীদের রেমিটেন্স। কিন্তু প্রবাসীরা দেশে টাকা পাঠাতে গিয়ে অনেক সমস্যায় পড়েন। আবার টাকা পাঠালেও তাদের স্বজনদের টাকা হাতে পেতে দুই-তিনদিন সময় লাগে। ডিজিটালের এ যুগে এমন সমস্যা আর থাকা উচিত নয়। সেজন্য এই ব্লেজ সার্ভিসের উদ্বোধন করা হলো।

ব্লেজের মাধ্যমে বিদেশ থেকে এখন কেউ দেশে টাকা পাঠালে মাত্র ৫ সেকেন্ডের মধ্যে তার স্বজনরা টাকা পেয়ে যাবেন। টাকা পেতে আর ব্যাংক চালুর অপেক্ষা করতে হবে না।

বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় ৩৫টি ব্যাংক এই ব্লেজ সুবিধা চালু করবে। সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা এই সেবা পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর