,

image-263320-1627564805

এডিস নিধনে শনিবার প্রত্যেকে ১০ মিনিট নিজের বাসা পরিষ্কার করুন’

হাওর বার্তা ডেস্কঃ করোনার পাশাপাশি বেড়েই চলেছে এডিস মশা বাহিত ডেঙ্গু রোগীর সংখ্যা। তাই এডিস মশার বংশ বিস্তার রোধে প্রত্যেককে সপ্তাহের শনিবার সকাল ১০টায় ১০ মিনিট করে নিজের বাসা পরিষ্কার করার আহ্বান জানান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (২৯ জুলাই) মগবাজার চৌরাস্তার মোড়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন আয়োজিত এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে মশক নিধনে চিরুনি অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রমে মেয়র একথা বলেন।

তিনি বলেন, এই মশা ডোবা, নর্দমা বা খালে হয় না, এটি স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে। ডেঙ্গুর চাষ হচ্ছে আপনার বাসাতেই। তাই আপনার আপনাদের বাসা পরিষ্কার করুন, আমিও আমার বাসা পরিষ্কার করব এবং সেটা লাইভে দেখাবো। আপনিও আপনার বাসা পরিষ্কার করে তা লাইভে দেখান। এভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সকলের প্রতি আহবান জানান আতিকুল ইসলাম।

মেয়র বলেন, আগামী শনিবার আমরা প্রত্যেকে নিজের বাসায় সকাল ১০টায় ১০ মিনিট করে ঘরের অপ্রয়োজনীয় জিনিসপত্র ফেলে দেব, তবেই ডেঙ্গু থেকে বাঁচা সম্ভব হবে। আমি অনুরোধ করছি ঢাকাবাসীকে ছাদের উপরে দেখেন অপ্রয়োজনীয় কিছু আছে কি না? আপনারা নিচে নামিয়ে দিন আমরা পরিষ্কার করে দেবো।

তিনি বলেন, ছাদে সুন্দর বাগান থাকলে অসুবিধা নেই। কিন্তু সেখানে যদি পানি জমে থাকে ওখানে ডেঙ্গুর চাষ হবে। ফুলের টবে, পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, চিপসের প্যাকেট, প্লাস্টিকের বোতল, কমোড, দইয়ের বাটি, বিরিয়ানির প্যাকেট, ফেলে দেওয়া প্লাস্টিকের জুতা এসবের ভেতর ডেঙ্গুর চাষ হচ্ছে। লার্ভা কিন্তু আপনার বাসায় ভেতরে আছে। এজন্য প্রত্যেককে প্রত্যেকের জায়গা থেকে সচেতন হওয়ার আহবান জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন- প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী ও অঞ্চল-৩ এর অন্তগত ওয়ার্ড কাউন্সিলরগণ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর