,

IMG_20210717_143651

হজের খুতবা দেবেন শেখ বন্দর বালিলা

হাওর বার্তা ডেস্কঃ জিলহজ মাসের নবম দিন আরাফার দিন অনুষ্ঠিত হবে পবিত্র হজ। চলতি বছর আরাফার দিনের খুতবা দেবেন মক্কার মসজিদুল হারামের ইমাম ও খতিব শেখ ড. বন্দর বিন আবদুল আজিজ বালিলা। খবর সৌদি গেজেটের।

রাজকীয় এক ডিক্রির মাধ্যমে সৌদি আরবের বাদশাহ সালমান এই নির্দেশ জারি করেন। গ্র্যান্ড মসজিদের ইমামের দায়িত্ব ছাড়াও শেখ বন্দর কাউন্সিল অব সিনিয়র স্কলার্সেরও সদস্য।

আরাফাতের দিনে খুতবার দায়িত্ব দেয়ার পর সৌদি বাদশাহ সালমানকে ধন্যবাদ জানিয়েছেন শেখ বন্দর বালিলা।

পবিত্র হজের দিন ধর্মপ্রাণ মুসল্লীরা আরাফার ময়দানে পর্বত ও এর আশপাশে অবস্থান করেন। আরাফাতের মসজিদে নামিরা থেকে একজন ইমাম সমবেত মুসলিমদের উদ্দেশে খুতবা দেন।

খুতবা দেয়ার জন্য প্রতি বছর মক্কার মসজিদুল হারাম বা মদিনার মসজিদে নববীর কোনও একজন ইমামকে নির্বাচন করা হয়। এই বছর মক্কার মসজিদুল হারামের ইমাম ও খতিব শেখ ড. বন্দর বিন আবদুল আজিজ বালিলাকে নির্বাচিত করা হয়েছে।

আরাফার দিনের খুতবায় গুরুত্বপূর্ণ কথা বলা হয়। আরাফার দিন খুতবা দেয়া সুন্নত। ওইদিন জোহর ও আসরের নামাজ পড়ার আগে খুতবা শুরু করা হয়। পরে জোহরের সময় জোহর ও আসরের নামাজ একসঙ্গে আদায় করা হয়।

এরপর মাগরিব ও এশার নামাজ একসঙ্গে এশার সময় আদায় করা হয়। নামাজ আগে ও পরে আদায়ের বিধান শুধু এই দিনের জন্য প্রযোজ্য।

উল্লেখ্য, চলতি বছর ১৯ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। পরদিন মঙ্গলবার ঈদুল আজহা পালন করবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর