,

1626358159_01-Daily-Inqilab

জার্মানিতে রেকর্ড বৃষ্টিতে বন্যায় নিহত ৪২, নিখোঁজ অনেক

হাওর বার্তা ডেস্কঃ জার্মানিতে ভয়াবহ বন্যায় অন্তত ৪২ জনের মৃত্যু হয়েছে। রাস্তায় পানির প্রবল প্রবাহ এবং জলাবদ্ধতার ঘটনায় আরও কয়েক ডজন ব্যক্তি নিখোঁজ রয়েছে। পানির প্রবল প্রবাহে অনেক গাড়ি ভেসে গেছে। ধসে পড়েছে কিছু ভবনও। খবর বিবিসির।

বন্যার সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রাইনল্যান্ড-প্যালেটিনেট এবং উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে, যেখানে ভবন এবং গাড়ি ভেসে গেছে। প্রতিবেশী বেলজিয়ামে আরও অন্তত ছয় জন মারা গেছে এবং লিজেজ শহরটি সমস্ত বাসিন্দাকে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে। এটি পশ্চিমা ইউরোপের কিছু অংশে রেকর্ড বৃষ্টিপাতের ফলে বড় নদীগুলির তীর ফেটে যাওয়ার কারণ ঘটেছে।

দেশটির পশ্চিমাঞ্চলীয় কাউন্টির ইউসকারচেনের কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার ৮ জনের মৃত্যু হয়েছে। বন্যার কারণেই তাদের মৃত্যু হয়েছে। তবে ফোন এবং ইন্টারনেট কানেকশন বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে বলেও জানিয়েছে তারা।

পশ্চিমাঞ্চলীয় শহর কোবলেঞ্জের পুলিশ জানিয়েছে, আহরওয়েলার কাউন্টিতে ৪ জনের মৃত্যু হয়েছে। সেখানে প্রায় ৫০ জন ব্যক্তি তাদের বাড়ির ছাদে আশ্রয় নিয়েছেন। তাদের উদ্ধারের চেষ্টা চলছে। তারা জানায় শুল্ড গ্রামে ছয়টি বাড়ি ধসে পড়েছে। অনেক মানুষ নিখোঁজ বলে খবর পেয়েছি আমরা।

ওই অঞ্চলের গত কয়েকদিন ধরেই প্রচণ্ড বৃষ্টিপাত হচ্ছিল। বন্যার কারণে জার্মানির পশ্চিমাঞ্চলীয় এবং মধ্যাঞ্চলীয় এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ার পর কর্তৃপক্ষ জরুরি অবস্থা জারি করেছে। বন্যার কারণে প্রতিবেশী দেশ বেলজিয়ামেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানে দুইজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর