,

1626165712.Nid (1)

লকডাউনে’ জরুরি সেবা হিসেবে এনআইডি কার্যক্রম অন্তর্ভুক্ত

হাওর বার্তা ডেস্কঃ সরকার ঘোষিত কঠোর বিধি-নিষেধের মধ্যে এবার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবাকেও জরুরি পরিষেবা হিসেবে অন্তর্ভুক্ত করলো সরকার। ফলে এ কাজে নিয়োজিতরা এবার নির্বিঘ্নে যানবাহন ব্যবহার করে অফিস করতে পারবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে মঙ্গলবার (১৩ জুলাই) জারি করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে এনআইডি কর্মকর্তাদের অনেকেরই রাস্তায় বিড়ম্বনায় পড়তে হয়েছিল। অনেকেই আবার পুলিশ পাস নিয়েও অফিস করেছেন।

প্রজ্ঞাপনে ঈদের পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধি-নিষেধ জারি করা হয়েছে। ওই সময় শপিংমল, সব ধরনের যানবাহন চলাচল এবং অযথা বাইরে চলাচল বন্ধ থাকবে। কেবল জরুরি সেবা অব্যাহত থাকবে।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে- আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন-কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহণবিক্রয়, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, জাতীয় পরিচয় পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস,জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাকসেবা, ব্যাংক, ভিসা সংক্রান্ত কার্যক্রম, সিটি করপোরেশন/পৌরসভা (পরিস্কার-পরিচ্ছন্নতা, সড়কের বাতি ব্যবস্থাপনা ইত্যাদি কার্যক্রম), সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি/অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসগুলোর কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে।

করোনা মোকাবিলায় গত এপ্রিল থেকে বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। পরিস্থিতির অবনতি হওয়ায় বর্তমানে চলছে কঠোর বিধি-নিষেধ। ঈদের কারণে এ বিধি-নিষেধ ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত শিথিল করা হয়েছে।

নির্বাচন কমিশন গত ৭ জুলাই মাঠ কর্মকর্তাদের এনআইডি কার্যক্রম চালু রাখার নির্দেশনা দিয়েছে। এক্ষেত্রে টিকা প্রত্যাশী, প্রবাসী, শিক্ষার্থী এবং বিদেশ গমনেচ্ছুকদের অগ্রাধিকার ভিত্তিতে সেবা দেওয়া হচ্ছে। এক্ষেত্রে ঢাকা মহানগরে প্রতি মঙ্গলবার এবং উপজেলা-জেলা পর্যায়ে অফিস খোলা রাখছে ইসি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর