কম্পিউটার-ল্যাপটপ-মোবাইল কিনতে ৭০ শতাংশ ঋণ দেবে ব্যাংক

হাওর বার্তা ডেস্কঃ কম্পিউটার, মোবাইল, ট্যাবসহ ডিজিটাল ডিভাইস কিনতে গ্রাহকদের ৭০ শতাংশ পর্যন্ত ঋণ দেবে ব্যাংক। সরকারের রূপকল্প ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার অংশ হিসেবে তৃণমূল পর্যায়ে নির্ভরযোগ্য ডিজিটাল অভিগমন এবং তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ মানবসম্পদ উন্নয়নে আইসিটি খাতে অর্থায়নকে উৎসাহিত করার জন্য এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানেই বর্তমানে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলছে। এ সময় শিক্ষক ও শিক্ষার্থী এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইসের ব্যবহার বেড়েছে।

সরকারের রূপকল্প ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার অংশ হিসেবে তৃণমূল পর্যায়ে নির্ভরযোগ্য ডিজিটাল অভিগমন এবং তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ মানবসম্পদ উন্নয়নে আইসিটি খাতে অর্থায়নকে উৎসাহিত করা হচ্ছে।

এসব বিবেচনায় ভোক্তা ঋণের আওতায় গ্রাহকের অনুকূলে ডিজিটাল ডিভাইস (ল্যাপটপ, মোবাইল, কম্পিউটার, ট্যাব ইত্যাদি) ক্রয় বাবদ ঋণ বিতরণের ক্ষেত্রে বিদ্যমান ঋণ-মার্জিন অনুপাত ৩০:৭০ এর পরিবর্তে সর্বোচ্চ ৭০:৩০ অনুপাত অনুসরণ করা যাবে।

একটি মোবাইলের মূল্য ১০ হাজার হলে ৭ হাজার টাকা গ্রাহককে ঋণ হিসেবে দিতে পারবে ব্যাংক। এতদিন ১০ হাজার টাকা মোবাইলে ব্যাংক সর্বোচ্চ তিন হাজার টাকা ঋণ দিতে পারতো।

নির্দেশনায় আরো বলা হয়েছে, গ্রাহক অর্থায়ন সংক্রান্ত ২০০৪ সালের নিয়মনীতির অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর