,

image-259329-1626066959

সৌদির করা মামলায় বিপাকে যুক্তরাষ্ট্র

হাওর বার্তা ডেস্কঃ সৌদি আরবের সাবেক গোয়েন্দা কর্মকর্তা সাদ আল-জাবরির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও কানাডার আদালতে দুটি মামলা দায়ের করেছে দেশটি। যা নিয়ে বিপাকে পড়েছে ওয়াশিংটন। তাদের আশঙ্কা, এতে করে যুক্তরাষ্ট্রের বেশ কিছু অতিসংবেদনশীল গোপনীয় তথ্য ফাঁস হয়ে যেতে পারে।

ডেইলি সাবাহ ও বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসবিরোধী বিভিন্ন অভিযানে যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘদিন কাজ করেছেন সৌদির সাবেক এই গোয়েন্দা কর্মকর্তা। মূলত এটিই তাদের উদ্বেগ হওয়ার কারণ।

মামলা দুটির মধ্য দিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও আল-জাবরির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে যে বিরোধ চলছিল সেটিই আরও প্রকাশ্যে এলো।

আল-জাবরি ২০১৭ সাল থেকে আটক থাকা যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ পন্থি বলে পরিচিত। তার বিরুদ্ধে মামলা দায়েরের বিষয়টি সৌদি রাজপরিবারের অভ্যন্তরীণ বিরোধ থেকে উদ্ভূত। তবে ওয়াশিংটন আশঙ্কা করছে, আদালতে তাকে নিয়ে খোলাখুলি কথাবার্তা হলে যুক্তরাষ্ট্রের গোপনীয় অভিযানের তথ্য ফাঁস হয়ে যেতে পারে।

এর আগে গত বছর যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিলেন আল-জাবরি। সেখানে তিনি অভিযোগ করেছিলেন, তাকে হত্যার জন্য কানাডায় ‘টাইগার স্কোয়াডের’ সদস্য পাঠান যুবরাজ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর