,

টিপু-মুনশি-2107060918

চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৫১ বিলিয়ন ডলার: বাণিজ্যমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চলতি ২০২১-২২ অর্থবছরের রফতানি লক্ষ্যমাত্রা ৫১ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন ধরনের পণ্য খাতে ৪৩ দশমিক ৫ বিলিয়ন এবং সেবাখাতে ৭ দশমিক ৫ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে।
মঙ্গলবার সচিবালয় থেকে অনলাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেন তিনি। এ সময় লক্ষ্যমাত্রা অর্জনে উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, ঘোষিত লক্ষ্যমাত্রার মধ্যে তৈরি পোশাক রফতানি থেকে আসার কথা তিন হাজার ৫১৪ কোটি ডলার। চামড়াখাতে ১০ বিলিয়ন ডলার, হিমায়িত ও জীবন্ত মাছ রফতানিতে ৫০ কোটি ডলার। এভাবে বিভিন্ন হারে অন্যান্য খাতের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

রফতানি ও সেবাখাতের উদ্যোক্তারা এবং বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের কমার্শিয়াল কাউন্সিলররা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর