,

IMG_20210702_163059

বৃষ্টি আর লকডাউনে ঢাকার রাজধানী ফাঁকা

হাওর বার্তা ডেস্কঃ আজ শুক্রবার ভোর বেলা  থেকে বৃষ্টি আর লকডাইনে রাজধানী অনেকটাই ফাঁকা। ভোররাত থেকে বেলা ১১টা পর্যন্ত রাজধানীতে থেমে থেমে হালকা  ভারী বর্ষণ হচ্ছে। ফলে গতকাল চেয়ে আজ রাস্তায় মানুষ, রিকশা ও ব্যক্তিগত যানবাহন কম দেখা গেছে। তবে, লোকজন যে একেবারেই নেই, তেমনটিও বলা যাবে না।

বৃহস্পতিবার থেকে করোনাভাইরাসের সংক্রমণ কমাতে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। আরোপিত এ বিধিনিষেধ প্রতিপালনে কঠোর আইনশৃঙ্খলা বাহিনীও।

রাজধানীসহ সারা দেশের মানুষকে অপ্রয়োজনে ঘরের বাইরে বের হতে না দিতে মাঠে রয়েছে পুলিশ, সেনাবাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। অপ্রয়োজনে মানুষকে ঘোরাফেরা করতে দেখলে দেওয়া হচ্ছে মামলা, করা হচ্ছে জরিমানা। এ ছাড়া ট্রাফিক পুলিশ অযাচিত ঘোরাফেরা মনে করলে গাড়িরও মামলা দিচ্ছে।

কিন্তু, এতসব তদারকি মূলত বেশি করা হচ্ছে মূল সড়কে। রাজধানীর কলাবাগান, কাঁঠালবাগান, কারওয়ান বাজার, বাংলামোটর, ফার্মগেট এলাকা ঘুরে দেখা গেছে, মূল সড়কের বাইরে অর্থাৎ অলিগলিতে মানুষের চলাচল বেশি। স্বাস্থ্যবিধির বালাই নেই। শুধু তাই নয়, অলিগলিতে চায়ের দোকান, সেলুন, ফ্লেক্সিলোডের দোকানসহ কাপড়চোপড় ইস্তিরি করার দোকানও খোলা রাখা হয়েছে, যা খুলতে নিষেধ করা হয়েছে সরকারের জারি করা প্রজ্ঞাপনে। আর এসব তদারকির অভাব দেখা গেছে রাজধানীজুড়ে।

সর্বাত্মক লকডাউনের প্রথম দিনে সরকারি নির্দেশনা অমান্য করে বাইরে বের হয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) হাতে গ্রেফতার হয়েছেন ৫৫০ জন। এ সময় ভ্রাম্যমাণ আদালত জরিমানা করেছেন ২১২ জনকে।

গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী অভিযানে এসব ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয় ডিএমপির আটটি বিভাগ। সঙ্গে ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। বৃহস্পতিবার রাতে এনটিভি অনলাইনকে এ তথ্য জানান ডিএমপির জনসংযোগ শাখার অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর