,

dfg

গ্রহাণুর আঘাতের আগেই হ্রাস পাচ্ছিল ডাইনোসর?

 

হাওর বার্তা ডেস্কঃ এতদিন সবাই জানতো প্রায় সাড়ে ছয় কোটি বছর আগে বিশালাকার গ্রহাণুর আঘাতে বিলুপ্ত হয়েছে ডাইনোসর। তবে সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় উঠে এসেছে, গ্রহাণুর আঘাতের অন্তত এক কোটি বছর আগে থেকেই কমছিল ডাইনোসরের সংখ্যা। বুধবার (৩০ জুন) এসব জানিয়েছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে গবেষণাটির বরাত দিয়ে বলা হয়, ডাইনোসরের হ্রাসমানতার কারণেই পরবর্তীতে গ্রহাণুর আঘাতের ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি এই প্রাণি। গবেষণায় এদের হ্রাস পাওয়ার কারণ হিসেবে তৎকালীন সময়ে বৈশ্বিক তাপমাত্রা কমে যাওয়ার কথা বলা হয়েছে। ২৪৭ প্রজাতির ১৬০০ ডাইনোসরের ফসিল নিয়ে গবেষণাটি করা হয়। গবেষকরা কম্পিউটারের মডেলিং কৌশলগুলো ব্যবহার করেন।

 গবেষণাটির লিড অথর ফ্যাবিয়েন কনডামাইন এক বিবৃতিতে জানান, প্রায় সাড়ে সাত কোটি বছর আগে ডাইনোসরগুলোর মধ্যে হঠাৎ মন্দা দেখা যায়। তখন তাদের বিলুপ্তির হার বেড়ে যায় এবং কিছু ক্ষেত্রে নতুন প্রজাতির উৎপত্তি কমে যায়।

গবেষণাটির কো-অথর মাইক বেনটন জানান, দুটি প্রধান কারণ ছিল সংখ্যা কমে যাওয়ার। এক) সামগ্রিক জলবায়ু শীতল হয়ে উঠছিল। এটি ডাইনোসরগুলির জীবনকে আরও কঠিন করে তুলেছিল। দুই) ভেষজজীবের ক্ষতি ইকোসিস্টেমগুলিকে অস্থিতিশীল এবং বিলুপ্তপ্রায় ক্যাসকেড প্রবণ করে তোলে। দীর্ঘ আয়ুস্কালের ডাইনোসর প্রজাতিগুলো বিলুপ্তির জন্য আরও দায়বদ্ধ ছিল। সম্ভবত তারা পৃথিবীর নতুন অবস্থার সাথে খাপ খাইয়ে নিতে পারছিল না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর