,

image-432616-1623913240

কোভিড হিরো পুরস্কার পাচ্ছেন ডা. স্বপ্নীল

হাওর বার্তা ডেস্কঃ কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে রোগীদের অনন্য সেবা দেওয়ায় ‘কোভিড হিরো’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।  রোটারি ইন্টারন্যাশনাল এ পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করেছে।
বৃহস্পতিবার টেলিফোনে যুগান্তরকে তিনি এ তথ্য নিশ্চিত করেন।

ডা. মামুন আল মাহতাব বলেন, সোমবার রোটারি ইন্টারন্যাশনাল পুরস্কারের বিষয়টি জানিয়েছে।  বিষয়টি অবশ্যই আমার জন্য আনন্দদায়ক খবর।

রোটারি ইন্টারন্যাশনাল সূত্রে জানা যায়, অধ্যাপক মাহতাব মহামারির সময় করোনা বিপণ্নদের খাবার, হ্যান্ড সেনিটাইজার বিতরণসহ ১৬টি কার্যক্রম চালু করেন। লকডাউনের সময় তিনি ২৪ জন চিকিৎসককে নিয়ে একটি টিম গঠন করেন। যারা প্রতিদিন ৩০০ রোগীকে টেলিমেডিসিনের মাধ্যমে সেবা দিয়েছেন।

ডা. স্বপ্নীলের করোনা নিয়ে প্রায় ১৭টি গবেষণাপত্র দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে।  লিভার রোগীদের ভ্যাকসিন নীতিমালা প্রস্তুত করতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে তিনি বিভিন্ন মিডিয়ায় টকশো ও লেখালেখি করেন।

এর আগে তিনি গ্লোবাল বিজনেস সিএসআর অ্যাওয়ার্ড ২০২১ ও ওয়ানকা গ্লোবাল হেলথকেয়ার লিডারশিপ অ্যাওয়ার্ড ২০২১ অর্জন করেন।

দেশসেরা লিভার বিশেষজ্ঞ ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল দেশে করোনা শনাক্ত হওয়ার শুরু থেকেই জীবন বাজি রেখে রোগীদের চিকিৎসাসেবা দেওয়া অব্যাহত রেখেছেন।  সেবা দিতে গিয়ে তিনি স্বপরিবারে করোনায় আক্রান্ত হন।  এর পরও তিনি থেমে থাকেননি।  প্রতিনিয়ত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন।  তারই পরিপ্রেক্ষিতে রোটারি ইন্টারন্যাশনাল তাকে কোভিড হিরো পুরস্কারের জন্য নির্বাচিত করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর