????????????????????????????????????

বাতাসে ছড়াতে সক্ষম, ভিয়েতনামে করোনার নতুন ধরন শনাক্ত

হাওর বার্তা ডেস্কঃ ভিয়েতনামে করোনা ভাইরাসের ভারতীয় ও ব্রিটিশ ভ্যারিয়েন্টের সমন্বয়ে নতুন একটি স্ট্রেইন শনাক্ত হয়েছে। নতুন এই স্ট্রেইনটি দ্রুত বাতাসে ছড়িয়ে পড়তে সক্ষম। শনিবার ( ২৯ মে) দেশটির স্বাস্থ্যমন্ত্রী নুগেইন থান লং এ তথ্য জানিয়েছেন।

গত বছরের বেশিরভাগ সময়েই করোনা পরিস্থিতি অপেক্ষাকৃত ভালোভাবেই সামাল দিয়েছিল ভিয়েতনাম। তবে এখন দ্রুত সংক্রমণ ঘটাতে সক্ষম করোনার এমন একটি স্ট্রেইনের প্রাদুর্ভাব মোকাবিলা করতে হচ্ছে দেশটিকে। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত ছয় হাজার ৩৯৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ৪৭ জনের মৃত্যু হয়েছে।

 

গত এপ্রিলের শেষ দিক থেকে এ পর্যন্ত দেশটির ৬৩টি প্রদেশের ৩১টিতে প্রায় তিন হাজার ৬০০ মানুষের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ এ পর্যন্ত মোট সংক্রমণের অর্ধেকেরও বেশি ছড়িয়েছে এ সময়ের মধ্যে। ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুগেইন থান লং জানান, সদ্য শনাক্ত হওয়া রোগীদের জিন সিকোয়েন্সিং-এর পর তারা করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টটি আবিষ্কার করেন, যা ভারতীয় ও ব্রিটিশ স্ট্রেইনের মিশ্রণ।

ভিয়েতনামে ইতোপূর্বে করোনাভাইরাসের সাতটি ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছিল। এগুলো হচ্ছে বি.১.২২২, বি.১.৬১৯, ডি৬১৪জি, বি.১.১.৭ (ব্রিটিশ ভ্যারিয়েন্ট), বি.১.৩৫১, এ.২৩.১ এবং বি.১.৬১৭.২ (ভারতীয় ভ্যারিয়েন্ট)। এখন ভারতীয় ও ব্রিটিশ ভ্যারিয়েন্টের সমন্বয়ে শনাক্ত হওয়া নতুন স্ট্রেইনটি আগের স্ট্রেইনগুলোর চেয়েও অনেক বেশি সংক্রামক।

খবর রয়টার্সের

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর