,

18

ভারতে আক্রান্তের নতুন রেকর্ড, কবরস্থান ও শ্মশানে সাদা গাড়ির বহর

হাওর বার্তা ডেস্কঃ করোনায় এক প্রকার বিধ্বস্ত হয়ে গেছে ভারত। প্রতিদিনই ভয়াবহ এই পরিস্থিতির রেকর্ড ভাঙ্গছে। ভারতে থামছেই না করোনায় মৃত্যুর মিছিল। সারিবদ্ধ লাশবাহী অ্যাম্বুলেন্সই বলে দিচ্ছে ভারতের করোনা পরিস্থিতির ভয়াবহতা। কবরস্থান ও শ্মশানে সাদা গাড়ির বহর। হাসপাতালগুলোতে অক্সিজেনের জন্য হাহাকার আছেই। শুক্রবারের রিপোর্ট অনুযায়ী গত ২৪ ঘণ্টায় প্রায় ৪ লক্ষের কাছাকাছি মানুষ আক্রান্ত হয়েছে করোনা ভাইরাসে। গত ২৪ ঘণ্টায় ৩ লক্ষ ৮৬ হাজার ৮৮৮ আক্রান্ত হয়েছে। শুক্রবার (৩০ এপ্রিল) সকাল পর্যন্ত ভারতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩ হাজার ৫০১ জনপ্রায় ২ কোটি মানুষ ইতিমধ্যে আক্রান্ত হয়েছে দেশটিতে। গত এক সপ্তাহ ধরেই ৩ লাখের উপর করোনা রোগী শনাক্ত হচ্ছে।

মোট আক্রান্তে ছয়টি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ রাজ্য হ’ল মহারাষ্ট্র (৪৫৩৯৫৫৩), কেরালা (১৫৩৩৯৮৪), কর্ণাটক (১৪৩৯৮২২), উত্তর প্রদেশ (১২১৭৯৫৫), তামিলনাড়ু (১০৮১৯৮৮), এবং দিল্লি (১০৪৭৯১৬)।

এদিকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ দেশের বিরাজমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের একটি বৈঠকের সভাপতিত্ব করবেন। কোভিড -১৯ মহামারীর দ্বিতীয় তরঙ্গের পরে এটি মন্ত্রিপরিষদের প্রথম বৈঠক হবে।

প্রথম মার্কিন কোভিড জরুরী সহায়তা সরবরাহ ভারতে পৌঁছেছে: শুক্রবার মার্কিন সামরিক বিমান প্রথম জরুরি করোনভাইরাস সরবরাহ নিয়ে ভারতে পৌছেছে।

মিলিটারি জেট ৪০০ এরও বেশি অক্সিজেন সিলিন্ডার এবং হাসপাতালের অন্যান্য সরঞ্জাম এবং প্রায় দশ মিলিয়ন দ্রুত কোরোনাভাইরাস পরীক্ষা করার কিটস বহন করে নয়াদিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।

একদিনে আরও ১৫ হাজার মৃত্যু দেখল বিশ্ব: বিপর্যস্ত বিশ্ব। ভারতসহ বিভিন্ন দেশে বেড়েছে সংক্রমণ ও মৃত্যু। একদিনে বিশ্বে নতুন করে ১৫ হাজার ১২৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৮ লাখ ৯১ হাজার ৩৩৭ জনের শরীরে।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ৩১ লাখ ৭৯ হাজার ১৮৭ জন। আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ১১ লাখ ১৭ হাজার ৬৭৯ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ কোটি ৯০ লাখ ৪৯ হাজার ৯৭১ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৩০ লাখ ৪৪ হাজার ৮৬ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ২০৭ জনের।

এরপরের স্থানেই রয়েছে ভারত। গত কয়েকদিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৯৮৭ জনের শরীরে। যার মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৮ হাজার ৩১৩ জনের।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১ কোটি ৪৫ লাখ ৯২ হাজার ৮৮৬ জন। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ১ হাজার ৪১৭ জনের।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর