,

06

চীনের বিষয়ে সতর্ক বার্তা ও যুক্তরাষ্ট্রের স্বার্থে ঐক্যের আহ্বান: বাইডেন

হাওর বার্তা ডেস্কঃ কংগ্রেসে ১.৮ ট্রিলিয়ন ডলারের সুদূরপ্রসারী পরিকল্পনা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হুঁশিয়ারি দিয়েছেন চীনের হুমকির বিষয়েও। একইসঙ্গে বিশাল অঙ্কের এই প্রস্তাব পাস এবং চীনকে মোকাবেলায় রিপাবলিকানদের ঐক্যের প্রতি জোর দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, বাইডেনের এই নতুন প্রস্তাব বাস্তবায়ন করা হবে মার্কিন ধনীদের করের টাকায়। তাদের ওপর কর বৃদ্ধি করে, সেই অর্থ দিয়ে দীর্ঘমেয়াদে যুক্তরাষ্ট্রের অবকাঠামোর উন্নয়ন করা হবে। এই প্রস্তাবে তাকে সমর্থন দিতে রিপাবলিকানদের প্রতি আহ্বান জানান বাইডেন। যদিও এখন পর্যন্ত রিপাবলিকানরা এর বিরোধিতাই করে গেছে। কর বৃদ্ধি থেকে শুরু করে, অস্ত্র নিয়ন্ত্রণ কিংবা অভিবাসী সম্পর্কিত যত বিধানেই পরিবর্তন আনতে চেয়েছেন বাইডেন, সব জায়গাতেই বিরোধিতা করেছে রিপাবলিকানরা।

বুধবার বাইডেন যখন প্রস্তাব পাঠ করছিলেন তখনো রিপাবলিকানরা চুপ করে ছিলেন।

বাইডেন বলেন, আমার গ্রহণ করা ‘অ্যামেরিকান ফ্যামিলিস প্লান’ বাস্তবায়নে অর্থ যোগান হবে ধনীদের কর থেকে। এখনই কর্পোরেট আমেরিকার জন্য আদর্শ সময়। ধনী ১ শতাংশ আমেরিকানকে তাদের ন্যায্য অংশ রাষ্ট্রকে পরিশোধ করতে হবে। আমি শুধু ন্যায্য অংশটিই দিতে বলছি। বক্তব্য দেয়ার সময় মাস্ক খুলে রেখেছিলেন বাইডেন। সেখানে উপস্থিত ছিলেন ২০০ জনেরও বেশি রিপাবলিকান ও ডেমোক্রেট আইনপ্রনেতা।

এদিকে চীনের বিষয়েও সাবধান হওয়ার আহ্বান জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, চীন আমাদের জন্য বড় কৌশলগত চ্যালেঞ্জ। তাই তাকে ঘিরে আমাদেরকে পরিকল্পনা সাজাতে হবে। আমি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে কথা বলেছি। তিনিসহ বিশ্বে যতো কতৃত্ববাদী শাসক রয়েছে তারা মনে করে ২১ শতকে গণতন্ত্র লড়তে পারবে না। কারণ এখানে সবাইকে একমতে পৌঁছাতে অনেক সময় লাগে। বক্তব্যের মাধ্যমে বাইডেন নিজেদের একতার প্রতি জোর আরোপ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর