নির্মিত হচ্ছে বিশ্বের দ্বিতীয় সুউচ্চ ভবন মালয়েশিয়ায়

হাওর বার্তা ডেস্কঃ আলো ঝলমলে টুইন টাওয়ারের দেশ মালয়েশিয়াতে এবার বিশ্বের দ্বিতীয় উঁচু ভবন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

নির্মাণাধীন ১১৮ তলার এ ভবনটি মারদেকা-১১৮ বা পিএনবি ১১৮ নামে পরিচিত। নির্মাণ কাজ শেষ হলে এটিই হবে বিশ্বের দ্বিতীয় সুউচ্চ ভবন।

দৃশ্যমান ভবনটির বেশিরভাগ কাজ এরই মধ্যে সমাপ্তির পথে। আশা করা হচ্ছে ২০২২ সালের শুরুতেই উদ্বোধন করা হবে ভবনটি। নির্মাণ কাজ শেষ হলে ৬৪৪ মিটার বা ২১১৩ ফুট উচ্চতার ভবনটি পেছনে ফেলবে চীনের সাংহাই টাওয়ারকে যার উচ্চতা ২০৭৩ ফুট। আর বিশ্বের সর্বোচ্চ ভবনের তালিকায় দুবাইয়ের বুর্জ খালিফার পরপরই থাকবে কুয়ালালামপুরের এ ভবনটির স্থান।

১১৮ তলা বলা হলেও নির্মাণশৈলির জন্য মাটির নিচে রয়েছে পাঁচ তলার গাঁথুনি। ভবনে থাকবে অফিস, রেস্টুরেন্ট, স্কাই লবি ও হোটেল। পরিকল্পনায় আছে থিয়েটার ও লাইভ শো করার হলরুম। ভবনের ৮৩ তালা পর্যন্ত থাকবে বিভিন্ন অফিস এবং বাকি অংশে থাকবে শপিং মল, স্কাই ডাইনিং রেস্টুরেন্ট, পার্ক হায়াত হোটেল, সুসজ্জিত স্কাই লবি ও ভিআইপি লাউঞ্জ।

মারদেকা অর্থ স্বাধীনতা। ডায়মন্ড আকৃতির এ ভবনের নামকরণ তাই মারদেকা করা হয়েছে দেশটির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত করে।

উল্লেখ্য, এর আগে টুইন টাওয়ার স্থাপন করে সারা বিশ্বে সাড়া ফেলেছিলো মালয়েশিয়া। এছাড়া ২০১৯ সালে দ্যা এক্সচেঞ্জ ১০৬ উদ্বোধন করে দেশটি। তবে পর্যটকরা কুয়ালালামপুরকে আজও টুইন টাওয়ারের শহর হিসাবেই চেনেন। যদিও বিশ্বের দ্বিতীয় উচু ভবন মারদেকা বা পিএনবি-১১৮ উদ্বোধনের পর নতুন করে বিশ্বজুড়ে আলোচনায় আসবে মালয়েশিয়া।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর