,

resize-350x300x1x0-image-47551-1618032497

মিয়ানমারে সেনা বাহিনীর রাতভর অভিযানে প্রাণ গেল ৬০ জনের

হাওর বার্তা ডেস্কঃ এতোদিন পার হলেও স্বাভাবিক হয়নি মিয়ানমারের সহিংসতার পরিস্থিতি। সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর থেকে জনতার বিক্ষোভে উত্তাল মিয়ানমার। সেনা সরকারের নির্বিচারে গুলিতে প্রাণ হারিয়েছেন অনেকেই।

শুধুমাত্র শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের উত্তর-পূর্বাঞ্চলীয় বাগো শহরে এই অভিযান চালায়। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এমন খবরই জানিয়েছে।

সামরিক বাহিনীর এই অভিযানে মারা যাওয়া ব্যক্তিদের মরদেহ উদ্ধার করতে পারেননি নিহতদের পরিবার বা স্থানীয়রা। নিহতদের বেশিরভাগেরই মৃতদেহ নিরাপত্তা বাহিনী নিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

রাতভর চালানো এই অভিযানে সাধারণ মানুষের বিরুদ্ধে সামরিক বাহিনী প্রচলিত অস্ত্রের পাশাপাশি মেশিনগান, গ্রেনেড এবং মর্টার শেল ব্যবহার করেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

 

স্থানীয় এক বাসিন্দার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়া জানায়, শুক্রবার রাত ৮টা পর্যন্ত স্থানীয়রা মাত্র তিনটি মরদেহ উদ্ধার করতে পেরেছেন। বাকিগুলো সেনা সদস্যরা স্থানীয় একটি প্যাগোডা এবং স্কুলে নিয়ে ফেলে রেখেছে।

এদিকে জান্তা সরকারের দমনপীড়ন ও সাধারণ মানুষের প্রাণহানির ঘটনায় মিয়ানমারের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি দেশটিতে নো-ফ্লাই জোন ঘোষণার দাবি জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের দূত কিয়াও মোয়ে তুন।

একইসঙ্গে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনতে সামরিক সরকারের ওপর আরও চাপ প্রয়োগ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর