,

02

সংবাদপত্রবিহীন একটি দেশ মিয়ানমার

হাওর বার্তা ডেস্কঃ মিয়ানমারে স্বাধীন সংবাদপত্রগুলোর প্রকাশ বন্ধ হয়ে গেছে। সর্বশেষ গত বুধবার দ্য স্ট্যান্ডার্ড টাইম নামের একটি দৈনিকের প্রকাশ বন্ধ করে দিয়েছে সামরিক জান্তা। এর ফলে মিয়ানমার এখন কার্যত সংবাদপত্রবিহীন একটি দেশে পরিণত হয়েছে।

মিয়ানমারের স্বাধীন  সংবাদপত্রগুলোর জন্য ২০২১ সালের ১৭ মার্চ স্মরণী একটি দিন। ওই দিন দেশটির সংবাদপত্রের স্বাধীনতার ওপর পেরেক ঠুকতে শুরু করে সামরিক জান্তা। দেশটিতে কয়েকটি অনলাইন পোর্টাল ছাড়া সব স্বাধীন সংবাদপত্রের প্রকাশনা বন্ধ করে দেওয়া হয়েছে।

মিয়ানমার নাউ নামের একটি অনলাইন সংবাদমাধ্যম জানায়,  পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর ১১ তারিখ মিয়ানমারের তথ্য মন্ত্রণালয় প্রেস কাউন্সিলের কাছে পাঠানো এক বার্তায় ‘স্টেট অ্যাডমিনেস্ট্রেশন কাউন্সিলকে’ জান্তা না লেখার আহ্বান জানায়।  ২২ ফেব্রুয়ারি সামরিক কাউন্সিলের প্রধান সিনিয়ার জেনারেল মিন অং হ্লাইং হুঁশিয়ারি দিয়ে বলেন, যেসব শব্দ ব্যবহারে সামরিক প্রশাসন নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলো ব্যবহার করা হলে সংবাদপত্রের প্রকাশনা লাইসেন্স বাতিল করা হবে। এর কয়েক দিন পর থেকেই সাংবাদিকদের ধরপাকড় শুরু করে নিরাপত্তা বাহিনী।

গত ৮ মার্চ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, নিরাপত্তা বাহিনীর হাতে ৩৩ জন সাংবাদিক আটক হয়েছেন। এদের কয়েকজনকে ইয়াঙ্গুনের সবচেয়ে ভয়াবহ কারাগার ইনসেইনে রাখা হয়েছে।

মিয়ানমারের তথ্য মন্ত্রণালয় ৮ মার্চ জানায়, তারা পাঁচটি সংবাদপত্রের লাইসেন্স বাতিল করেছে। এগুলো হচ্ছে-মিয়ানমার নাউ, সেভেন ডে নিউজ, মিজিমা, ডিভিবি ও খিট থিট। এর কয়েক দিন পরই দ্য মিয়ানমার টাইমস ও দ্য ভয়েস তাদের প্রকাশনা বন্ধ করে দেয়। সর্বশেষ গত বুধবার একমাত্র চালু থাকা ইংরেজি দৈনিক দ্য স্ট্যান্ডার্ড টাইমেরর প্রকাশনা লাইসেন্স বাতিল করে মন্ত্রণালয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর