সৌদি পুরুষের জন্য বাংলাদেশিসহ চার দেশের নারীকে বিয়েতে নিষেধাজ্ঞা

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশি, পাকিস্তানি, চাদ ও মিয়ানমারের নারীদের বিয়ে করতে পারবেন না সৌদি আরবের পুরুষরা। মক্কা ডেইলি’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে ভারতের অনলাইন এএনআই। এতে বলা হয়েছে, বেসরকারি হিসাবে বর্তমানে এই চারটি দেশের প্রায় ৫ লাখ নারী বসবাস করছেন সৌদি আরবে। এমনিতেই বিদেশি কোনো নারীকে বিয়ে করতে গেলে সৌদি আরবের পুরুষদের কঠোর বিধিনিষেধ মেনে

চলতে হবে। মক্কা পুলিশের পরিচালক মেজর জেনারেল আসাফ আল কুরেশিকে উদ্ধৃত করে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। সৌদি আরবের পুরুষদেরকে বিদেশি নারী বিয়ে করা অনুৎসাহিত করার জন্য এ পদক্ষেপ নেয়া হয়েছে। ওদিকে অনলাইন ডন বলেছে, বিদেশিদের বিয়ে করার ক্ষেত্রে আগেভাগে সরকারের অনুমতি নিতে হবে। যারা বিদেশি নারীকে বিয়ে করতে চান, তাদেরকে সবার আগে সরকারের সম্মতি নিতে হবে।

সরকারি চ্যানেলের মাধ্যমে বিয়ের জন্য আবেদন জমা দিতে হবে। আসাফ আল কুরেশি বলেন, বিবাহ বিচ্ছেদ হয়েছে এমন পুরুষ বিচ্ছেদের ৬ মাসের মধ্যে বিয়ের জন্য আবেদন করতে পারবেন না। তিনি আরো বলেছেন, বিয়ের আবেদনকারীকে অবশ্যই ২৫ বছরের ওপরে বয়সী হতে হবে। আবেদনের সঙ্গে স্থানীয় জেলার মেয়র স্বাক্ষরিত প্রামাণ্য পরিচয় উপস্থাপন করতে হবে। সঙ্গে সঙ্গে অন্য সব সথ্য সন্নিবেশ করতে হবে। যুক্ত করতে হবে ফ্যামিলি কার্ড। যদি বিয়ের আবেদনকারী বিবাহিত হন, তাহলে হাসপাতাল থেকে একটি রিপোর্ট জমা দিতে হবে। তাতে বলা থাকতে হবে যে, তার স্ত্রী বিকলাঙ্গ, জটিল রোগে আক্রান্ত অথবা বন্ধ্যা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর