,

1440x810_cmsv2_ab6153ef-eda9-53ad-ae4f-114a68a819e6-4988512

ফ্রান্সে ফের ১ মাসের লকডাউন

হাওর বার্তা ডেস্কঃ করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের প্রভাব দেখা দিতে শুরু করেছে ফ্রান্সে। সংক্রমণ ঠেকাতে তাই চার সপ্তাহের লকডাউন জারি করা হয়েছে দেশটিতে। আজ শুক্রবার থেকে রাজধানী প্যারিসসহ অন্যান্য গুরুত্বপূর্ণ এলাকায় এই লকডাউন কার্যকর হবে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

এক ঘোষণায় পুনরায় দেশটিতে লকডাউন জারি করার কথা জানিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স জানান।

দ্য গার্ডিয়ান জানায়, গত জানুয়ারি থেকেই ফ্রান্সে করোনাভাইরাসের সংক্রমণ রোধে লকডাউন জারি করার আহ্বান জানিয়ে আসছিলেন দেশটির নীতিনির্ধারকরা। সেসময় ম্যাকন বলেছিল্বেন, যে করেই ফ্রান্সের অর্থনৈতিক কার্যক্রম পুনরায় বন্ধ করা যাবে না। কিন্তু সংক্রমণের হার কোনোভাবেই রোধ করতে না পারায় অবশেষে লকডাউন জারি করতে বাধ্য হলেন তিনি।

গতকাল বৃহস্পতিবার (১৮ মার্চ) এক বিবৃতিতে ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স জানান, করোনাভাইরাসের তৃতীয় ঢেউ চলমান রয়েছে দেশে। যত নতুন রোগী পাওয়া যাচ্ছে তার ৭৫ শতাংশই ব্রিটেনে আবিষ্কৃত করোনার ধরণে আক্রান্ত। ফ্রান্সের হাসপাতালগুলোর আইসিইউ-তে এখন অতিরিক্ত রোগীর চাপ। প্যারিসের প্রতি ১ লাখ বাসিন্দার ৪০০ জন ভাইরাসটিতে আক্রান্ত হচ্ছে। এই মহামারি আরও খারাপ দিকে মোড় নিচ্ছে। আমাদের দায়িত্ব এখন এই সংক্রমণকে রোধ করা।

তিনি আরও জানান, বৃহস্পতিবার নতুন করে ৩৫ হাজার মানুষের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে। যা দ্বিতীয় ঢেউ চলার সময় সর্বোচ্চ ছিলো। ভাইরাসটি ছড়িয়ে পড়া থামাতে সবাইকে ১ মাস লকডাউনে থাকতে হবে।

নতুন লকডাউনের নিয়ম অনুযায়ী, সেলুন, কাপড়ের দোকান এবং আসবাবপত্রের দোকান বন্ধ থাকবে। নিত্যপ্রয়োজনীয় পণ্য ও বইয়ের দোকান খোলা রাখা যাবে। স্কুল খোলা থাকবে। বাড়ি থেকে ১০ কিলোমিটার দূরে যাওয়া যাবে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর