,

download (1)

তাজমহলের নাম হোক রামমহল বা শিবমহল : বিজেপি নেতা

হাওর বার্তা ডেস্কঃ পৃথিবীর সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম স্থাপত্য তাজমহল। শিল্প, ইতিহাস, সৌন্দর্য্যের টানে সারা বিশ্বের পর্যটকদের পছন্দের জায়গা আগ্রার এই মোঘল সৌধ। মোঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজের স্মরণে তাজমহল তৈরি করেছিলেন। সম্প্রতি বার বার রাজনৈতিক আলোচনায় উঠে এসেছে এই স্মৃতিসৌধের নাম। ফের তাজমহলকে ঘিরে বিতর্ক শুরু হয়েছে উত্তরপ্রদেশে।
তাজমহলের নাম বদল করে ‘রাম মহল’ বা ‘শিব মহল’ করার দাবি তুলেছেন উত্তরপ্রদেশের বালিয়ায় বড়িয়ার বিজেপি নেতা সুরেন্দ্র সিং। তিনি মনে করেন, তাজমহল আগে একটি শিবমন্দির ছিল, পরবর্তীকালে বহিরাগত মুসলিম শাসকদের আক্রমণেই তার রূপ ও নামের পরিবর্তন হয়। তাই বর্তমানে ওই সেটিকে আবারও মন্দিরে রূপান্তরিত করার দাবি তুলেছেন তিনি।
ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রশাসনের অধীনে শিগগিরই তাজমহলের নতুন নামকরণ করা হবে বলে দাবি করেন বিজেপি নেতা সুরেন্দ্র সিং। এ সময় তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগীকে মহারাজা শিবাজির বংশধর হিসেবে দাবি করে তার ভূয়সী প্রশংসা করেন।
গত বছর যোগী তাজমহলের শহর আগ্রার মুঘল আমলের একটি জাদুঘরের নাম বদলে হিন্দু রাজা শিবাজির নামে নামকরণ করেন। তখন তিনি এক টুইটে লিখেছিলেন, ‘আপনাদের নয়া উত্তরপ্রদেশে দাসত্বের মানসিকতার ঠাঁই নেই। শিবাজি মহারাজ আমাদের নায়ক। জয় হিন্দ। জয় ভারত।’
উল্লেখ্য, এর আগে তিনি উত্তরপ্রদেশের এলাহাবাদ শহরের নাম বদলে প্রয়াগরাজ, ফয়জাবাদের নাম বদলে অযোধ্যা, মুঘল সরাইয়ের নাম বদলে পন্ডিত দ্বীনদয়াল উপাধ্যায় জংশন, উর্দু বাজারকে হিন্দি বাজার ও আলি নগরকে আর্য্য নগর ছাড়াও এরকম আরও অনেক শহর, স্থান ও স্থাপনার ‘মুসলিম নাম’ বদলে নতুন নামকরণ করেন। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর