,

1615629306_AD-8

ভূমধ্যসাগরে ইরানের জাহাজে জলদস্যুদের হামলা

হাওর বার্তা ডেস্কঃ ভূমধ্যসাগরে ইরানের একটি বাণিজ্যিক জাহাজের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। জলদস্যুদের আক্রমণে কার্গো জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে তেহরান। এ ঘটনায় জাহাজটিতে আগুন ধরে যায়। তবে খুব দ্রুত এই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন জাহাজটির ক্রুরা। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলেও জানানো হয়। দেশটির রাষ্ট্র পরিচালিত শিপিং কোম্পানি শুক্রবার (১২ মার্চ) এমনটাই জানিয়েছে।

‘শাহরি কর্ড’ নামের জাহাজটি ইউরোপ যাচ্ছিল। কন্টেইনারবাহী জাহাজটিতে জলদস্যুরা হামলা চালানোর পর বিস্ফোরণ হয়। তবে ইরান জানিয়েছে তারা এ ধরনের সন্ত্রাসী হামলা ও নৌ জলদস্যুতার বিষয়টি খতিয়ে দেখবে এবং এর সঙ্গে যুক্ত দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
বুধবার এ হামলার ঘটনা ঘটে এবং হামলার পর বিস্ফোরক দ্রব্যে আগুন ধরে যায়। এতে খানিকটা ক্ষতি হয় জাহাজের। তবে এ ঘটনায় কোনো নাবিক কিংবা জাহাজের কর্মচারী হতাহত হননি। বিষয়টি নিশ্চিত করেছেন ইরানের শিপিং কোম্পানির মুখপাত্র আলী ঘিয়াসিয়ান।
তিনি বলেছেন, ‘এ ধরনের সন্ত্রাসী হামলা নৌ জলদস্যুতার সামিল। বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা সংক্রান্ত আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সংগঠনের সহায়তায় দুষ্কৃতিকারীদের খুঁজে বের করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’
এ হামলার পেছনে ইসরায়েলের হাত থাকতে পারে বলে প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে। অন্যদিকে ইসরায়েল বলছে এ ঘটনা ইরান নিজেই ঘটিয়ে অন্যদের ওপর দোষ চাপানোর চেষ্টা করছে।
দু’সপ্তাহ আগে ওমান উপসাগরে এরকম এক হামলা হয়েছিল ইসরাইলি জাহাজ এমভি হেলিয়াস রেতে। গোলার আঘাতে হেলিয়াস রের বাইরের কাঠামোর দু’পাশে ছিদ্র হয়ে গিয়েছিল। ওই হামলার জন্য ইরানকে দায়ী করেছিল ইসরাইল।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই নিয়ে চতুর্থবারের মতো হামলার শিকার হলো ইরানের জাহাজ। এর আগে লোহিত সাগরে এ রকম হামলায় তিনটি ইরানি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।
সূত্র : আল জাজিরা
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর