,

image-401536-1615636790

যে কারণে হালদা নদীর ৮ স্থানে সিসি ক্যামেরা

হাওর বার্তা ডেস্কঃ আগামী এপ্রিল মাসে শুরু হচ্ছে দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে কার্প জাতীয় (রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ) মা মাছের প্রজনন মৌসুম।

তাই মুজিববর্ষ উপলক্ষে সদ্যঘোষিত বঙ্গবন্ধু হেরিটেজ হালদা নদীর জীববৈচিত্র্য রক্ষায় আটটি স্থানে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। এতে অবৈধ জাল পেতে মা-মাছ নিধন রোধ, ইঞ্জিনচালিত নৌকা চালাচল বন্ধ, বালু উত্তোলন বন্ধ ও ডলফিনসহ জীববৈচিত্র্য রক্ষায় হালদা নদীর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা সম্ভব হবে।

এছাড়া সম্প্রতি সদরঘাট নৌথানার আওতায় হাটহাজারী উপজেলার রামদাশ মুন্সির হাটে স্থাপন করা হয়েছে অস্থায়ী নৌ-পুলিশ ক্যাম্প। সিসি ক্যামেরায় অসঙ্গতি দেখা দিলেই ছুটে যাচ্ছেন নৌ-পুলিশ ক্যাম্পের আট পুলিশ সদস্য- এমনটা জানিয়েছেন সদরঘাট নৌথানার ওসি মিজানুর রহমান।

তিনি আরও বলেন, উচ্চক্ষমতাসম্পন্ন (পিটিজেড, ৩৬০ ডিগ্রি, ২ কিলোমিটার জুম) ৮টি ক্যামেরার মাধ্যমে মদুনাঘাট থেকে আমতোয়া পর্যন্ত মনিটরিং করা হচ্ছে। এসব সিসি ক্যামেরা ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থান থেকে স্মার্টফোন এবং একাধিক ডিভাইস দ্বারা মনিটরিং করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার সিসি ক্যামেরায় অবৈধ জালপাতার দৃশ্য দেখে অভিযানে গিয়ে বিভিন্ন পয়েন্ট থেকে ৭ হাজার মিটার অবৈধ ঘের জাল জব্দ করা হয়।

এ ব্যাপারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়া সাংবাদিকদের জানান, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে হালদা নদীর জীববৈচিত্র্য রক্ষায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও নৌ-থানা ক্যাম্প স্থাপনের মাধ্যমে টহল জোরদার ও এবং মনিটরিং করার উদ্যোগ প্রশংসনীয়। বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষিত হালদা নদী আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। তাই হালদাপাড়ের বাসিন্দাদের সচেতন হওয়ার আহবান জানান। পাশাপাশি তিনি হালদা নদীর পুরো প্রাকৃতিক প্রজনন এলাকায় সিসি ক্যামেরা স্থাপনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

প্রসঙ্গত, গত বছর হালদায় ডিম সংগ্রহে গত ১৪ বছরের রেকর্ড গড়ে। গত এক দশকের বেশি সময়ের মধ্যে গেল বছর সর্বোচ্চসংখ্যক ডিম সংগ্রহ করেছিলেন হালদাপাড়ের ডিম সংগ্রহকারীরা। এর পরিমাণ ছিল ২৫ হাজার ৫৩৬ কেজি। ২০২১ সালে হালদা নদীতে গাঙ্গেয় ডলফিনের মৃত্যু না হলেও ২০২০ সাল পর্যন্ত ২৮টি ডলফিনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর