,

ttttttt

মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে নতুন ২ মামলা

হাওর বার্তা ডেস্কঃ মিয়ানমারের ক্ষমতাচ্যুত আটক প্রেসিডেন্ট উইন মিন্টের বিরুদ্ধে নতুন আরও দুই অভিযোগে মামলা হয়েছে। উইন মিন্টের আইনজীবী খিন মং জ আজ বুধবার (৩ মার্চ) এ তথ্য জানিয়েছেন।

নতুন দুই অভিযোগের মধ্যে সংবিধান লঙ্ঘনের অভিযোগও রয়েছে যার শাস্তি সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড।

এর আগে, উইন মিন্টের বিরুদ্ধে করোনা ভাইরাস মহামারির বিধিনিষেধ ভঙ্গ করার অভিযোগ এনেছে সামরিক জান্তা সরকার। গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের কয়েক ঘণ্টা আগে এনএলডি’র শীর্ষ নেতা অং সান সু চির সঙ্গে উইন মিন্টকেও আটক করা হয়।

অভ্যুত্থানের কয়েক দিন পরেই সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে মিয়ানমারের সাধারণ জনগণ। ধীরে ধীরে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে মিয়ানমার জুড়ে। সরকারি কর্মচারী, চিকিৎসক, শ্রমিক, শিক্ষকসহ সর্বস্তরের পেশাজীবীরা কাজে ইস্তফা দিয়ে এই বিক্ষোভে অংশ নিচ্ছেন।

এক মাসের বেশি সময় ধরে আটক নেতাদের মুক্তি ও তাদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভ করছে বার্মিজরা। শুরুতে শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশ হস্তক্ষেপ না করলেও পরে তারা বিক্ষোভকারীদের ওপর সহিংস হয়ে ওঠে। ২৮ ফেব্রুয়ারি একদিনেই বিক্ষোভে গুলি চালিয়ে ১৮ জনকে হত্যা করেছে পুলিশ। এই ঘটনায় মিয়ানমারের সামরিক জান্তার নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর