,

17

যে পদ্ধতিতে সংরক্ষণে পেঁয়াজ কলির স্বাদ পাবেন বছরজুড়ে

হাওর বার্তা ডেস্কঃ আমাদের দেশে নানান রঙের ও স্বাদের সবজি একমাত্র শীতেই পাওয়া যায়। যা বছরের অন্য কোনো সময় পাওয়া সম্ভব হয় না। এসময়ের নানারকম পুষ্টিকর সবজিগুলোর স্বাদ যাতে বছরজুড়ে পাওয়া যায়, সেজন্য সবজির সংরক্ষণ পদ্ধতি জানা জরুরি। এরমধ্যে একটি পরিচিত সবজি হলো পেঁয়াজ কলি।

গাঢ় সবুজ রঙের এই সবজি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। পেঁয়াজ কলিতে রয়েছে প্রচুর ভিটামিন এ। এটি খেলে সালাদের স্বাদ যেমন বাড়ে, তেমনি শরীরে পুষ্টির চাহিদাও মেটে। সারা বছর এই উপকারী সবজিটি সংরক্ষণ করতে চাইলে মেনে চলুন কিছু টিপস। চলুন জেনে নেয়া যাক কীভাবে পেঁয়াজ কলি সংরক্ষণ করবেন-

সংরক্ষণের জন্য পেঁয়াজ কলি কেটে নিন

সংরক্ষণের জন্য পেঁয়াজ কলি কেটে নিন

>> প্রথমে পেঁয়াজ কলি কেনার সময় টাটকা ও ভালো দেখে কিনুন। এরপর পেঁয়াজ কলি গুলো পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন।

>> ধোঁয়ার পর পানি ঝরিয়ে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। অথবা ভালোভাবে একটি তোয়ালে দিয়ে কলির পানি গুলো মুছে নিন। পানি থাকলে সংরক্ষণ করতে সমস্যা হয়। এবার কলিগুলোকে আপনার সুবিধামতো মাপে কেটে নিন।

>> কলিগুলো কাটা হয়ে গেলে একটি জিপ লক ব্যাগ বা এয়ারটাইট ফুড কন্টেইনারে নিয়ে নিন। তবে জিপ লক ব্যাগ না থাকলে সাধারণ প্লাস্টিকের ব্যাগেও রাখতে পারেন। সেক্ষেত্রে অবশ্যই ব্যাগের মুখ ভালো করে সুতা দিয়ে আটকে দেবেন। এটি ডিপ ফ্রিজে রেখে অনায়াসে সংরক্ষণ করতে পারেন বছরজুড়ে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর