,

images

এবার মিয়ানমারকে প্রেসিডেন্ট জো বাইডেন কড়া হুঁশিয়ারি

হাওর বার্তা ডেস্কঃ মিয়ানমারের ওপর এবার নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। মিয়ানমারে সামরিক সামরিক অভ্যুত্থানের ঘটনায় বাইডেন এই হুমকি দিলেন।

মঙ্গলবারের বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করবে বলে উল্লেখ করেছেন বাইডেন।

এক বিবৃতিতে বাইডেন বলেছেন, জনগণের ইচ্ছার ওপর কখনো শক্তি প্রয়োগ করা বা বিশ্বাসযোগ্য নির্বাচনের ফলাফল নিশ্চিহ্ন চেষ্টাও করা উচিত নয়।

এর আগে গতকাল হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, মিয়ানমারের সম্প্রতি নির্বাচনের ফলাফল পরিবর্তন বা গণতান্ত্রিকভাবে ক্ষমতা পরিবর্তন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার যেকোনো প্রচেষ্টাকে আমেরিকা বিরোধিতা করে। যদি এই সিদ্ধান্ত পরিবর্তন করা না হয়, তাহলে যারা এরসঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেবো।

এদিকে বিশ্বনেতারা মিয়ানমারে সামরিক সামরিক অভ্যুত্থানের ঘটনায় সুচির মুক্তি চেয়ে কড়া নিন্দা জানিয়েছেন।

সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে সেনাবাহিনীর অভিযানে মিয়ানমারের রাষ্ট্রপতি উইন মিন্ট ও অং সান সু চিকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর দেশটির মিলিটারি টিভি নিশ্চিত করে যে, দেশটিতে এক বছরের জরুরি অবস্থা জারি করা হয়েছে। একই সঙ্গে সামরিক বাহিনী জানায়, তারা ক্ষমতা কমান্ডার-ইন-চিফ মিন অং লাইংয়ের কাছে হস্তান্তর করেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর