যুক্তরাষ্ট্রে আবারো মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রে আবারো মহাত্মা গান্ধীর মূর্তি ভে’ঙে ফে’লা হয়েছে। জানা গেছে, ক্যালিফর্নিয়ার উত্তরাঞ্চলের ডেভিস শহরে সেন্ট্রাল পার্কে থাকা ছয় ফুট উঁচু ব্রোঞ্জের মূর্তিটি ভে’ঙে ফেলে’ছে একদল দু’ষ্কৃ’তিকা’রী।

মূর্তি ভা’ঙার নি’ন্দা জানিয়ে দো’ষীদের বি’রু’দ্ধে ক’ড়া পদক্ষে’প নেওয়ার দা’বি উঠেছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ডেভিস শহরের স্থানীয় প্রশাসনের পাশাপাশি সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেট জেনারেলও এই ঘটনার তদন্ত করবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ধারণা, খালি’স্তা’নপন্থী কোনো সংগঠন এ ঘটনার পেছনে রয়েছে। বিশেষত করে মূর্তি ভা’ঙচু’রের ঘটনায় স’ন্তো’ষ প্রকাশ করে ক্যালিফোর্নিয়ার খালি’স্তা’নপন্থী সংগঠনের টুইট এ ব্যাপারে স’ন্দে’হ জো’রা’লো করে দিয়েছে।

গান্ধীর মূর্তি ভা’ঙচু’রের ঘটনায় উদ্বিগ্ন স্থানীয় ইন্দো-মার্কিন সম্প্রদায়। তাদের বক্তব্য- বি”দ্বে’ষে’র জে’রে এই হা’ম’লা চালানো হয়েছে। মূর্তিটি গো’ড়ালি থেকে ভে’ঙে ফেলা হয়েছে। মাটিতে পড়ে শরীরের ঊর্ধ্বাংশ এবং মুখ ভে’ঙে গেছে।

পুলিশ বলছে, গত ২৭ জানুয়ারি ভোররাতে সেন্ট্রাল পার্কের এক কর্মী প্রথম দেখতে পান- মূর্তিটি ভে’ঙে পড়ে আছে। ডেভিস সিটির কাউন্সিলর লুকাস ফ্রেরিকস জানান, নিরাপদ স্থানে সরানো হয়েছে ভা’ঙা মূর্তিটি। কখন এবং কী কারণে মূর্তি ভা’ঙা হয়েছে, তা খতিয়ে দেখছেন তদ’ন্তকারীরা। সূত্র: দ্য হিন্দু

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর