বাইডেন প্রশাসনে ভারতীয় ২০ বংশোদ্ভূত যেসব গুরুত্বপূর্ণ পদ পেলেন

 

হাওর বার্তা ডেস্কঃ যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে ২০ জন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিকে নিয়োগ দেয়া হয়েছে। ওই ২০ জনের মধ্যে ১৩ জনই নারী। ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইতিমধ্যেই শপথ নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নারী কমালা হ্যারিস। জেনে নেয়া যাক ওই ২০ জনের পদ-পরিচয়ঃ

১. বনিতা গুপ্তঃ অ্যাসোসিয়েট অ্যাটর্নি জেনারেল। তিনি-ই প্রথম ভিন্ন বর্ণের কোন নারী যিনি এই পদে নিয়োগ পেলেন।
২. আয়শা শাহঃ পার্টনারশিপ ম্যানেজার, হোয়াইট হাউস ডিজিটাল স্ট্র্যাটেজি টিম। আয়শার জন্ম কাশ্মীরে।
৩. গরিমা ভার্মাঃ ডিজিটাল ডিরেক্টর, ফার্স্ট লেডি জিল বাইডেন। তিনি বাইডেন-হ্যারির নির্বাচনী প্রচারণায় কাজ করেছিলেন।
৪. উজরা জেয়াঃ প্রেসিডেন্টের নাগরিক সুরক্ষা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি। কাশ্মীরী বংশোদ্ভূত উজরা একজন কূটনীতিক।
৫. মালা আদিগাঃ ফার্স্ট লেডি জিল বাইডেনের পলিসি ডিরেক্টর। তিনি আগেও জিলের জ্যেষ্ঠ উপদেষ্টা ছিলেন।
৬. বেদান্ত প্যাটেলঃ প্রেসিডেন্টের সহকারী প্রেস সচিব। তিনি তৃতীয় কোন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি যিনি হোয়াইয় হাউসের প্রেস টিমে স্থান পেলেন।
৭. নেহা গুপ্তঃ এসোসিয়েট কাউন্সেল, হোয়াইট হাউস কাউন্সেল। আগে তিনি সানফ্রান্সিসকোতে ডেপুটি সিটি এটর্নি ছিলেন।
৮. তরুণ ছাবড়াঃ সিনিয়র ডিরেক্টর, টেকনোলজি এন্ড ন্যাশনাল সিকিউরিটি, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল। তিনি ওবামা-বাইডেন প্রশাসনেও কাজ করেছিলেন।
৯. শান্তি কালাঠিলঃ সমন্বয়ক, গণতন্ত্র ও মানবাধিকার, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল। সংশ্লিষ্ট বিষয়ে তার কাজের অভিজ্ঞতা ব্যাপক।
১০. সামিরা ফাজিলিঃ ডেপুটি ডিরেক্টর, ইউএস ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল। ওবামা-বাইডেন প্রশাসনেও তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন।
১১. নীরা ট্যান্ডেনঃ ডিরেক্টর, ম্যানেজমেন্ট এন্ড বাজেট। ক্লিনটন পতিবারের অনুগত বলে পরিচিত নীরা ২০০৮ সালে হিলারি ক্লিনটনের প্রথম প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণায় শীর্ষ সহযোগী হিসেবে কাজ করেছিলেন।
১২. গৌতম রাঘবানঃ ডেপুটি ডিরেক্টর, প্রেসিডেনশিয়াল পারসোন্যাল। গৌতমের এর আগেও হোয়াইট হাউসে কাজের অভিজ্ঞতা রয়েছে।
১৩. সোনিয়া আগারওয়ালঃ সিনিয়র এডভাইজার, ক্লাইমেট পলিসি এন্ড ইনোভেশন, ডমিস্টিক ক্লাইমেট পলিসি। তিনি সিভিল ইঞ্জিনিয়ারও বটে।
১৪. বিবেক মূর্তিঃ সার্জন জেনারেল। ওবামা প্রশাসনেও তিনি এই পদেই ছিলেন।
১৫. বিনয় রেড্ডিঃ ডিরেক্টর, স্পিচ রাইটিং। বিনয় বাইডেনের দীর্ঘদিনের সহকারী।
১৬. সুমনা গুহঃ সিনিয়র ডিরেক্টর, সাউথ এশিয়া, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল। সাবেক ফরেন সার্ভিস অফিসার সুমনা এর আগেও বাইডেনের সাথে কাজ করেছিলেন।
১৭. ভারত রামামূর্তিঃ ডেপুটি ডিরেক্টর, ফিন্যান্সিয়াল রিফর্ম এন্ড কনজিউমার প্রটেকশন, ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল। সিনেটর এলিজাবেথ ওয়ারেনের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার তিনি শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন।
১৮. সাবরিনা সিংঃ উপ প্রেস সচিব, ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। নির্বাচনী প্রচারণার সময়ও তিনি এই দায়িত্বে ছিলেন।
১৯. ভিদুর শর্মাঃ টেস্টিং এডভাইজার, কোভিড-১৯ রেস্পন্স টিম। তিনিও ওবামা প্রশাসনে কাজ করেছিলেন। তিনি বিখ্যাত হার্ভার্ড এবং ক্যামব্রিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।
২০. রীমা শাহঃ ডেপুটি এসোসিয়েট কাউন্সেল, হোয়াইট হাউস কাউন্সেল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর