,

3

নাইজেরিয়ায় অপহৃত ৩৪৪ শিক্ষার্থী উদ্ধার, এখনও জিম্মি অনেকে

হাওর বার্তা ডেস্কঃ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কাতসিনা রাজ্যের কানকারার একটি সরকারি মাধ্যমিক স্কুলে হামলা চালিয়ে অপহরণ করা ৩৪৪ জন শিক্ষার্থীকে মুক্তি দিয়েছে ইসলামিক জঙ্গিগোষ্ঠী বোকো হারাম। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এমনটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কাতসিনা রাজ্যের মুখপাত্র জানান, ৩৪৪ জন শিক্ষার্থী মুক্তি পেয়েছে । তারা সবাই সুস্থ রয়েছে। এদিকে বেশ কিছু গণমাধ্যম জানিয়েছে যে এখনো জিম্মি অবস্থায় রয়েছে অনেক শিক্ষার্থী।

কাতসিনা রাজ্যের মুখপাত্র আবদুল লাবরান জানান, ওই স্কুলছাত্রদের দেশটির আঞ্চলিক রাজধানী কাতসিনা সিটিতে নিয়ে যাওয়া হচ্ছে এবং খুব শিগগিরই তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হবে। তবে কোন প্রক্রিয়া বা বিনিময়ের মাধ্যমে তাদের মুক্ত করা হয়েছে তা নিশ্চিত করা হয়নি।

গত শুক্রবার কাতসিনার সরকারি বালক বিদ্যালয়টিতে হামলা চালায় বন্দুকধারীরা । সেসময় নিরাপত্তাকর্মীদের সঙ্গে তাদের তুমুল বন্দুকযুদ্ধ হয়। প্রাণ বাঁচাতে আশপাশের ঝোপঝাড় ও জঙ্গলে পালিয়ে যায় শিক্ষার্থীরা।ওই সময় তিন শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে যায় বোকো হারাম । গত মঙ্গলবার এই হামলার দায় স্বীকার করে নিয়েছে জঙ্গি সংগঠন বোকো হারাম। এর আগে ২০১৪ সালে নাইজেরিয়া চিবক এলাকার শতাধিক ছাত্রীকে অনেকটা একইভাবে অপহরণ করেছিল বোকো হারাম। তবে গত শুক্রবারের মতো এত বড় ধরনের অপহরণের ঘটনা দেশটিতে এর আগে ঘটেনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর